পরিবহন ধর্মঘটে অচল খুলনা বিভাগ

  26-02-2017 11:03AM

পিএনএস ডেস্ক:সড়ক দুর্ঘটনায় নিহত মিশুক মনির ও তারেক মাসুদের মামলায় বাসচালক জামিরুলের যাবজ্জীবন সাজার প্রতিবাদে খুলনা বিভাগের দশ জেলায় অনির্দিষ্টকালের জন্য সকল প্রকার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির ডাকে আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ছয়টা থেকে এই ধর্মঘট শুরু হয়েছে।

ধর্মঘটের ফলে খুলনার সোনাডাঙ্গা বাস টার্মিনাল, ট্রাক টার্মিনাল ও রূপসা টার্মিনাল থেকে খুলনার ২৮টি রুটে কোন বাস-ট্রাকসহ পরিবহন ছেড়ে যায়নি। খুলনা, বাগেরহাট, মংলা, সাতক্ষীরা, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব জেলায় মানুষের যাতাযাত, শাকসবজিসহ নিত্য প্রয়োজনীয মালামাল পরিবহনও বন্ধ হয়ে গেছে। সাধারণ মানুষ পড়েছে চরম দুর্ভোগে।

ধর্মঘটি শ্রমিকরা খুলনার মানিকতলা, ফুলবাড়ি গেট, রূপসা, কাটাখালী, জিরো পয়েন্টসহ বিভিন্ন স্থানে বেরিকেড দিয়ে বাস, ট্রাকসহ পরিবহন চলাচল প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এমনকি কুরিযার, ঔষধসহ জরুরি সার্ভিসের গাড়িও আটকে রাখছে। নগরীতে কিছু ইজিবাইক ও টেম্পু চলাচল করলেও অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ যাত্রীদের।

খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বিপ্লব অভিযোগ করে বলেন, সড়ক দুর্ঘটনার কারণে গাড়ি চালকদের প্রচলিত আইনে ও যানবাহন আইনে সাজার পরিবর্তে একজন চালককে কোটি টাকা জরিমানা ও যাবজ্জীবন কারাদন্ডাদেশ অমানবিক। যা শ্রমিক-মালিকরা কোনভাবেই মেনে নেবে না। তার যাবজ্জীবন সাজা প্রত্যাহার না হওয়া পযর্ন্ত ধর্মঘট চলবে।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কে জোকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা মিশুক মুনীরসহ ৫ জন নিহত হন। আহত হন আরও ৪ জন।

এ ঘটনায় ঘিওর থানার তৎকালীন এসআই লুৎফর রহমান বাদী হয়ে চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে আসামি করে একটি মামলা করেন। এরপরে ওই বছরের ১৭ সেপ্টেম্বর অভিযোগ গঠনের পর চলতি বছর মামলার বিচারকাজ শুরু হয়। এই মামলায় ৩৯ সাক্ষীর মধ্যে তিন পুলিশ সদস্যসহ মোট ২৪ জন সাক্ষ্য দিয়েছেন।

গত ২২ ফেব্রুয়ারি মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আল-মাহমুদ ফায়জুল কবীর এ মামলার রায় ঘোষণা করেন। রায়ে বাসচালক জামিরকে ৩০৪ ধারায় অবহেলাজনিত মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত করে আদালত সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। এছাড়াও তাকে ৭ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেয়া হয়।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন