‘দালাল মুক্ত জিরো টলারেন্স কাজ করবে জেদ্দা কনস্যুলেট’

  01-03-2017 09:39AM


পিএনএস, সৌদিআরব থেকে মোহাম্মদ ফিরোজ: বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা দালাল মুক্ত করা লক্ষ্যে জিরো টলারেন্সে কাজ করবে। গতকাল২৮ ফেব্রুয়ারী মঙ্গলবার বিকেলে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেলের মিলনায়তনে আয়োজিত বৃহত্তর কুমিল্লা সমিতির জেদ্দার সাথে মতবিনিয়ম সভায় এই অঙ্গীকার ব্যক্ত করেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের নব-নিযুক্ত কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন।

বাংলাদেশের কনস্যুলেট জেনারেল জেদ্দার নব নিযুক্ত প্রধান কর্মকর্তা কনস্যুলেট জেনারেল এফ. এম বোরহান উদ্দিন এর সাথে মত বিনিময় সভা করেছে বৃহত্তর কুমিল্লা সমিতির জেদ্দার নবনির্বাচিত নেতৃবৃন্দেরা।

মতবিনিয়ম সভায় সভাপতিত্ব করেন বৃহত্তর কুমিল্লা সমিতি জেদ্দার নবনির্বাচিত সভাপতি ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংলিশ মিডিয়াম শাখার চেয়ারম্যান কাজী নিয়ামুল বশির। এ সময় কনস্যুলেট জেনারেলের সাথে তার তিনজন সহকর্মী, কাউন্সিলর লেবার আমিনুল ইসলাম, কামাল আজিজুর রহমান ও কাউন্সিলর শিক্ষা কাজী সালাউদ্দিন উপস্থিত ছিলেন।

এই সময় কুমিল্লা বিভাগকে ময়নামতি নয় কুমিল্লা বিভাগের দাবিতে প্রবাসী বৃহত্তর কুমিল্লা সমিতির পক্ষ থেকে মান্যবর কনসাল জেনারেলের নিকট মাননীয়া প্রধানমন্ত্রীর বরাবর একটি স্মারক লিপি পেশ করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন বৃহত্তর কুমিল্লা সমিতি জেদ্দার সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, কাজী আমিন আহমেদ, কাজী শাহ আলম, বেলায়েত হোসেন, জহির উদ্দিন বাবর, সাংবাদিক এম ওয়াই আলাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক হানিস সরকার উজ্জল, খন্দকার আজাদ, কাজী সাহেদ, মাসুদুল আলম, আব্দুল মালেক, আব্দুল্লাহ আল মামুন ও হাবিব পাঠোয়ারী সহ প্রমুখ।

কুমিল্লা সমিতির জেদ্দার নবনির্বাচিত সদস্যদের মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনের সাথে পরিচয় করিয়ে দেন ও কনসাল জেনারেল এর কাছে বিভিন্ন প্রশ্ন এবং অভিযোগ তুলে ধরেন।

একজন প্রবাসী দূতাবাস এবং কনস্যুলেট কার্যালয়ের কিছু হয়রানি, অব্যবস্থাপনা তুলে ধরলে কনসাল জেনারেল তার প্রশ্নের উত্তরে বলেন, আগের কি ছিল আমি জানিনা আমি চাই আমারা আপনাদের সেবক হয়ে কাজ করতে। আপনাদের সহযোগিতা করার জন্য সরকার আমাদের বেতন ভাতা দিয়ে এইখানে পাঠিয়েছেন। আপনারা কেন দালালের মাধ্যমে কাজ করবেন। গুটিকয়েক লোকের কারনে কনস্যুলেটের সুনাম নষ্ট হয়েছিল। আমি চাই আপনারা দালাল ছাড়াই আমাদের কাছে আসুন আমরা আপনাদের সেবাই নিযুক্ত আছি।

তিনি আরও বলেন, কনস্যুলেট কোন কর্মকর্তা কর্মচারী যদি আপনাদের সাথে খারাপ আচরণ করেন তাহলে আমাকে জানান। আমি এই ব্যাপারে কঠোর অবস্থানে।আমি চাই আপনাদের সহযোগিতা, আপনাদের সহযোগিতায় আমরা এগিয়ে যেতে চাই যাথে করে একজন প্রবাসী শ্রমিক কষ্ট করে দূর থেকে এসে কনস্যুলেটে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থাকতে না হই।

প্রবাসী কমিউনিটির একজন স্কুলের প্রসঙ্গে প্রশ্ন করলে মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন বলেন, আমি এখানে যোগদান করার পরে বাংলাদেশী কমিউনিটি পরিচালিত স্কুলের ব্যাপারে অনেক সুনাম এবং স্কুলের কিছু সমস্যার কথা শুনেছি। সমস্যার কথা বাংলাদেশ সরকারের কাছে তুলে ধরার কথা জানান এবং স্কুল গুলোকে আরো উন্নতির লক্ষ্যে আগামি তিনমাসের মধ্যে একটি নীতিমালার মধ্যে আনার আশ্বাসও প্রধান করেন তিনি।

সর্বশেষ মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন বলেন যে, বর্তমানে সৌদিআরবের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ়করণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন যে প্রবাসীদের সমস্যা সমাধানে দূতাবাস সাথে সাথে কনস্যুলেটে বিশেষভাবে যত্নশীল এবং প্রবাসীদের জন্য সেবার মান আরো কিভাবে বাড়ানো যায় তা নিয়ে সরকারের সাথে তিনি কাজ করে যাবেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন