‘যা করলে নদী বাঁচবে’

  20-03-2017 05:40PM

বিভিন্ন গণমাধ্যমে আন্তর্জাতিক পানি দিবস উপলক্ষে পিএনএস ও এশিয়ান টিভির বর্ণাঢ্য অনুষ্ঠানের প্রকাশিত সংবাদ


পিএনএস ডেস্ক : বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রিমিয়ার নিউজ সিন্ডিকেট লিমিটেড-পিএনএস ও এশিয়ান টেলিভিশনের যৌথ উদ্যোগে রবিবার (১৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। “নদী বাঁচাও-দেশ বাঁচাও- মানুষ বাঁচাও” শীর্ষক মতবিনিময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। প্রধান আলোচক হিসেবে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক, পানি উন্নয়ন বোর্ডের মহা-পরিচালক জাহাঙ্গীর কবির, সাবেক মহা-পরিচালক মোহাম্মদ শহীদুর রহমান, প্রকৌশলী আবদুস সাত্তার, প্রকৌশলী মাহামুদুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক জনতার সম্পাদক মো. আসান উল্লাহ প্রমুখ। দিনব্যাপী এই বর্ণাঢ্য অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন খ্যাতিমান টিভি ব্যক্তিত্ব ও সাংবাদিক মোঃ শাহাবুদ্দিন শিকদার প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ভারতের সঙ্গে গঙ্গা ব্যারেজ নিয়ে আলোচনা চলছে, অচিরেই এ বিষয়ে একটি শান্তিপূর্ণ সমাধান হবে।

মন্ত্রী বলেন, গঙ্গা ব্যারেজ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে জায়গা অধিগ্রহণের জন্য। ১৩ কিলোমিটার জায়গার অর্ধেক বাংলাদেশের আর অর্ধেক ভারতের। সেজন্যই তাদের সঙ্গে আলোচনা করতে হবে। অন্যদিকে ব্যারেজের এক চতুর্থাংশ পানি জমা হবে ভারতের জায়গায়। এ নিয়ে সমঝোতার জন্য তাদের সঙ্গে আলোচনা চলছে।

গঙ্গা ব্যারেজ ছাড়া বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে বাঁচানো অসম্ভব মন্তব্য করে মন্ত্রী বলেন, নাব্যতা না থাকলে দক্ষিণাঞ্চলে লবণাক্ততা বেড়ে যাবে। আগে আমরা ভারতের পানি পেতাম ৫৫ হাজার কিউসেক। কিন্তু এখন ২০ হাজার কিউসেকও পাওয়া যায় না। ওই অঞ্চলকে বাঁচাতে হলে আরো ২০ হাজার কিউসেক পানি গঙ্গা, মাথা ভাঙ্গা, চন্দনা নদীতে ধরে রাখতে হবে।

তিনি বলেন, যমুনার পানি এনেও বুড়িগঙ্গাকে রক্ষা করা যাবে না, যতক্ষণ নদীতে বর্জ্য ফেলা বন্ধ না হবে। আমাদের দেশের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বুড়িগঙ্গাকে দখল মুক্ত এবং বর্জ্য দূষণ বন্ধ করতে হবে। তা না হলে বুড়িগঙ্গাকে বাঁচানো যাবে না।

তিনি বলেন, হাজার বছর ধরে আমরা প্রকৃতির সাথে যুদ্ধ করে আসছি। মানুষ তার প্রয়োজনে ফল ও ফসল উত্পাদনের লক্ষ্যে নদীতে বাঁধ দিচ্ছে। কিন্তু পরবর্তীতে এই বাঁধই কাল হয়ে দাঁড়াচ্ছে। প্রতি বছর যে পরিমাণ পলি জমা হচ্ছে নদীর তলদেশে, সে তুলনায় খনন করা সম্ভব হচ্ছে না। ফলে সংকট লেগেই আছে। তবে নদী খননের লক্ষ্যে কাজ চলছে বলে তিনি জানান।

মতবিনিময় সভায় প্রধান বক্তা নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, নদী বাঁচাও বাঁচাও বলে আর্তনাদ হচ্ছে। নদী দখল হচ্ছে, নদী নাব্যতা হারাচ্ছে। এজন্য মানুষ দায়ী, মানুষের অসচেতনতা দায়ী। অতীতের কোনো সরকার নদী সংরক্ষণের জন্য কাজ করেনি। আমরাই বঙ্গবন্ধুর কেনা সাতটি ড্রেজার দিয়ে ড্রেজিং কাজ শুরু করি। ২০০৯ থেকে ২০১৩ সালে আমরা ১৪টি ড্রেজার সংগ্রহ করেছি। বেসরকারি খাতেও ৭০টি ড্রেজার সংগ্রহ করে নদী খননে বিপ্লব ঘটিয়েছি।

এছাড়াও আরো ১০টি ড্রেজারের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। তিনি বলেন, এক সময় ২৪ হাজার কিলোমিটার নৌ-পথ ছিল। বর্তমানে ২০ হাজার ৪০০ কিলোমিটার নৌ-পথ হারিয়ে গেছে। নদী রক্ষায় তিনি জনসাধারণকে সম্পৃক্ত করার আহবান জানান। তিনি বলেন, সামাজিক- সাংস্কৃতিক আন্দোলন ছাড়া কোনো সুফল আসতে পারে না।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক বলেন, নদ-নদীর অবদান অপরিসীম। নদী-নালা হচ্ছে দেশের প্রাণ। নদী না বাঁচলে দেশ বাঁচবে না। দেশের জনগণ বাঁচবে না।

পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম খান বীর প্রতীক বলেন, এশিয়ান টিভিতে প্রতি শনি ও মঙ্গলবার প্রচারিত নদী বিষয়ক অনুষ্ঠানগুলো খুবই সময় উপযোগী। তিনি উপস্থিত শ্রোতামণ্ডলী এবং দেশবাসীকে উক্ত অনুষ্ঠানটি দেখার আহ্বান জানান।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বলেন, দেশের শিল্প-সাহিত্য নদী কেন্দ্রীক। তাই নদীকে বাঁচাতে হবে। নদী বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান তিনি।

মতবিনিময় সভায় দেশের নদ-নদীগুলোর উপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। প্রামাণ্যচিত্রে দেখানো হয়, নদ-নদীগুলো ভরাট হয়ে দেশ মরুকরণের দিকে কিভাবে এগিয়ে যাচ্ছে। আবার বর্ষাকালে কিভাবে বিস্তীর্ণ অঞ্চল নদীগর্ভে বিলীন হয়ে যায়। পাশাপাশি নদী নাব্যতা ফিরিয়ে আনতে এবং ভাঙ্গন রোধে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়।

বক্তাদের প্রায় সবাই মতবিনিময় সভায় প্রদর্শিত প্রামাণ্যচিত্রের ভূয়সী প্রশংসা করে এশিয়ান টেলিভিশনের উন্নয়নের পথে ও উন্নয়ন সংলাপের উপস্থাপক মোঃ শাহাবুদ্দিন শিকদারের নদ-নদী বিষয়ক অনুষ্ঠানগুলোকে সময়োপযোগী বলে মত প্রকাশ করেন।

আলোচনা শেষে নদী বিষয়ক বিভিন্ন গান পরিবেশন করেন দেশের খ্যাতনামা শিল্পীরা। পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে এশিয়ান টেলিভিশন।

পিএনএস ও এশিয়ান টেলিভিশনের যৌথ উদ্যোগে ১৯ মার্চ জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে “নদী বাঁচাও-দেশ বাঁচাও- মানুষ বাঁচাও” শীর্ষক মতবিনিময় সভার সচিত্র সংবাদ বিভিন্ন সংবাদপত্র ও অনলাইন নিউজ পোর্টালে পেতে নিম্নের লিঙ্কগুলোয় ভিজিট করুন।

Jugantor

Ittefaq

Samakal

KalerKantho

Daily NayaDiganta

BonikBarta

Bangla News24

Jago News24

RisingBD

BD24Live

Dhaka Times

Poriborton

TheReport24

BD Press

Daily Sangram

Biniyoug Barta

Amader Orthoneeti

BoishakhiOnline

AmaderBrahmanBaria

AjkerPatrika

Sangbad24

Bangla71News


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন