বর্নাঢ্য আয়োজনে লোহাগাড়ায় সাংবাদিক কাফি কামালকে সংবর্ধনা

  22-03-2017 12:35PM

পিএনএস, চট্টগ্রাম প্রতিনিধি: রিপোর্টারদের প্রাণের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র(ডিআরইউ) প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হওয়ায় দৈনিক মানবজমিনের সিনিয়র রিপোর্টার ও সব্যসাচি লেখক কাফি কামালকে সংবর্ধনা দিয়েছে লোহাগাড়াবাসী।

পেশাদার সংবাদকর্মীদের প্রাণের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সর্বোচ্চ ভোট পেয়ে প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হওয়ায় সোমবার বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামের লোহাগাড়ার সিটিজেন পার্ক কমিউনিটি সেন্টারে এ সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন। সংবর্ধনা অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিজনূর রহমান, চট্টগ্রামের লোহাগাড়া সমিতির সাধারণ সম্পাদক নাজমুল মোস্তফা আমিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি এম এম জসিম গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন।

লোহাগাড়া প্রেসক্লাব সভাপতি ও সংবর্ধনা বাস্তবায়ন কমিটির আহবায়ক বীর মুক্তিযুদ্ধা নুরুল ইসলামের সভাপতিত্বে ও সাংবাদিক কাইছার হামিদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ডেপুটি কমান্ডার, আবদুল হামিদ বেঙ্গল, আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মফিজুর রহমান, বার আউলিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফয়েজ উল্লাহ চৌধুরী, চুনতি মহিলা কলেজের অধ্যক্ষ আবু নাঈম আজাদ, বাংলাদেশ সাংবাদিক সমিতি কেন্দ্রীয় কমিটির যুগ্ন-মহাসচিব জামাল উদ্দিন, এনু মিয়া-আয়েশা খাতুন ফাউন্ডেশনের প্রধান সমন্বয়কারী শফিকুল ইসলাম রাহী, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নিবাস দাশ সাগর, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মিয়া মো. ফারুক, দফতর সম্পাদক তৈয়বুল হক বেদার, প্রচার সম্পাদক আবুল কালাম আজাদ ও চরম্বা ইউপির সাবেক চেয়ারম্যান শাদত উল্লাহসহ লোহাগাড়ায় কর্মরত স্থানীয় ও জাতীয় পত্রিকার সকল প্রতিনিধিসহ লোহাগাড়ার সর্বস্তরের জনগন উপস্থিত ছিলেন।

এ সময় মোস্তাফিজুর রহমান কলেজ, বার আউলিয়া কলেজ ও চুনতি মহিলা কলেজসহ উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কবি কাফি কামালকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উল্লেখ্য, ১৯৮০ সালের চট্টগ্রামের লোহাগড়া উপজেলার ডলুকূল গ্রামে কাফি কামাল জন্মগ্রহণ করেন। বাবা মোস্তাফিজুর রহমান ও মা মসলমা বেগম ঝুনুর সাত সন্তানের মধ্যে তিনি বড়। কাফি কামাল ১৯৯৫ সালে আধুনগর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, মোস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বাংলা বিভাগ থেকে ২০০৩ সালে তিনি অনার্স সম্পন্ন করেন। কাফি কামাল ২০০৬ সালের মে মাসে দৈনিক মানবজমিনে শিক্ষানবিস প্রতিবেদক হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। বর্তমানে একই প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ রাজনৈতিক প্রতিবেদক হিসেবে কর্মরত।

কাফি কামাল শৈশব থেকে লেখালেখি করলেও ১৯৯২ সাল থেকে তিনি নিয়মিত কবিতা, গল্প ও প্রবন্ধ লেখেন। এরই ধারাবাহিকতায় ২০০০ সালে তার লেখা ছোটগল্প ‘লবঙ্গ কন্যা’, ২০০৫ সালে কাব্যগ্রন্থ ‘ডলুতীরে টংঘর’, ২০০৬ সালে কাব্যগ্রন্থ ‘তীরবর্তী হাওয়াঘর’, ২০০৮ সালে কাব্যগ্রন্থ ‘প্রসবকালীন ভাববিদ্যুৎ’, ২০১০ সালে কাব্যগ্রন্থ ‘ঋতুরঙ্গ’, ২০১১ সালে ছোটগল্প ‘মেইট্টাল’ (চট্টগ্রামী ভাষায় প্রথম পূর্ণাঙ্গ ছোট গল্পগ্রন্থ), ২০১৩ সালে ভ্রমণকাহিনী ‘কুতুবমিনার থেকে কন্যাকুমারী’ ও একই সালে ছোটগল্প ‘কন্যাযাত্রী’ এবং ২০১৪ সালে ছোট গল্প ‘কন্যারাশির জাতক’ প্রকাশিত হয়।

গতবছর অমর একুশে গ্রন্থমেলায় তার লেখা মৌলিক ও সম্পাদিত মোট দুটি বই প্রকাশি হয়। ইতোমধ্যে ১০ থেকে ১২ বই গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে। এ ছাড়া সোহেল হাসান গালিব সম্পাদিত ‘শূন্যের কবিতা’, সাজ্জাদ কাজী সম্পাদিত ‘এ সময়ের কবিতা’, মামুন খান-যবা রহমান সম্পাদিত ‘শূন্যের প্রেমের কবিতা’, চন্দন আনোয়ার সম্পাদিত ‘গল্প পঞ্চাশৎ’, মোহাম্মদ আব্দুল মান্নান সম্পাদিত ‘এই সময়ের গল্প’সহ বাংলাদেশ ও পশ্চিম বঙ্গ থেকে প্রকাশিত শূন্য দশকের প্রতিনিধিত্বশীল একাধিক নির্বাচিত সাহিত্য সংকলনে কাফি কামালের কবিতা ও গল্প সংকলিত হয়েছে। সাহিত্যে অবদানের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রবর্তিত ‘সদস্য লেখক সম্মাননা’সহ কয়েকটি সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন