বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি বিজয়ের দ্বারপ্রান্তে: পরিকল্পনা মন্ত্রী

  26-03-2017 03:54PM

পিএনএস : পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন,ভৌগলিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি একটি জাতির জন্য অপরিহার্য ।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর দীর্ঘ ২৩ বছরের সংগ্রামের মধ্য দিয়ে একাত্তরে আমরা ভৌগলিক স্বাধীনতা পেয়েছি কিন্তু দ্বিতীয়টি অর্জনের পথ রুদ্ধ করা হয় তাঁকে হত্যার মধ্যদিয়ে । দীর্ঘ পথপরিক্রমার পর তাঁরই উত্তরসুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ক্ষুধা-দারিদ্রের দেশের বৃত্ত ভেঙ্গে বাংলাদেশ আজ বিশ্ব অর্থনীতিতে ৩২তম দেশের মর্যাদায় শির উচু করে দাঁড়িয়েছে । ২০২১ সালের বাংলাদেশ হবে মধ্যম আয়ের ২০৩০সালের বাংলাদেশ হবে দারিদ্র্যমুক্ত এবং জ্ঞানভিত্তিক অর্থনীতির বাংলাদেশ ।এরই ধারাবাহিকতায় ২০৪০সালের বাংলাদেশ বিশ্বের২০তম উন্নত দেশের কাতারে সামিল হবে ।

মন্ত্রী আজ কুমিল্লায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহানস্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আমাদের স্বাধীনতা ও অর্থনেতিক মুক্তি শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

পরিকল্পনা মন্ত্রী বলেন বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি সারাবিশ্বে সমাদৃত হয়েছে ।দেশের সকল মানুষ এর সুফল ভোগ করছেন । উন্নয়নের এই ধারাকে ব্যাহত করার জন্য নানা অশুভ শক্তি একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছে । তিনি বলেন , দেশের সকল শ্রেণী ও পেশার মানুষকে উন্নয়ন বিরোধী এই সকল অপশক্তি প্রতিহত করতে হবে । মন্ত্রী আগামী প্রজন্মের জন্য একটি উন্নত সুন্দর বাংলাদেশ বিনির্মাণের সহায়তার জন্য সকলকে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান ।

পরে মন্ত্রী কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চেলতলী উচ্চবিদ্যালয় আয়োজিত শিশু-কিশোর ও নারী সমাবেশে মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন