‘মহিলা সিটে’ পুরুষ বসলে জেল-জরিমানা

  27-03-2017 04:49PM

পিএনএস ডেস্ক:নগর পরিবহনে সংরক্ষিত নারী আসনে যে পুরুষরা বসে থাকেন, তাদেরকে শাস্তির আওতায় আনতে যাচ্ছে সরকার। সড়ক পরিবহন আইনের খসড়ায় বলা আছে, কেউ যদি এমনটি করেন তাহলে তার কারাদণ্ডের পাশাপাশি হবে জরিমানাও।

আইনের খড়সায় বলা হয়েছে, সংরক্ষিত নারী আসনে বসতে না দিয়ে কেউ ওই আসনে বসলে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন তিনি।

আজ সোমবার সকাল ১০টায় সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এসংক্রান্ত সড়ক পরিবহন আইন, ২০১৭-এর নীতিগত অনুমোদন দেওয়া হয়। খসড়া তৈরি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

নগর পরিবহনে বড় বাসে নয়টি এবং ছোট বাসে ছয়টি আসন নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকে। কিন্তু প্রায়ই এসব আসনে বসে থাকে পুরুষ যাত্রীরা। এ নিয়ে বাদানুবাদও হয় মাঝেমধ্যে। পুরুষ যাত্রীরা উঠতে চায় না, সংরক্ষিত আসন নিয়ে আবার কটাক্ষকর মন্তব্যও করেন কখনও কখনও। এ নিয়ে নারী যাত্রীদের মধ্যে ক্ষোভ রয়েছে। এই অবস্থায় সংরক্ষিত নারী আসন দখল করে রাখার বিষয়টিকে শাস্তির আওতায় আনতে যাচ্ছে সরকার।

এই শাস্তির বিধান রেখে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ নতুন আইনের যে খসড়া করেছে, তাতে সোমবার সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, মোটরযান চলাচলে সাধারণ নির্দেশাবলী নামে একটি নতুন ধারায় ২৫টি নির্দেশনা যুক্ত করা হয়েছে।

তিনি সাংবাদিকদের বলেন, “মহিলা, শিশু, প্রতিবন্ধী এবং বয়োজ্যেষ্ঠ যাত্রীর জন্য সংরক্ষিত আসনে অন্য কোনো যাত্রী বসবেন না বা বসার অনুমতি দেওয়া যাবে না। এটা লঙ্ঘন করলে একমাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড করা হবে।

সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নারী অধিকার কর্মী ও যাত্রীরা। আইনটি দ্রুত পাস করে তা কার্যকরের দাবিও জানান তারা। সেই সঙ্গে এখন নারীদের যাতায়াত বেড়েছে জানিয়ে সংরক্ষিত আসন বাড়ানোরও দাবি জানান তারা।

বেসরকারি সংগঠন নিজেরা করির সমন্বয়ক খুশি কবির বলেন, ‘নারীরা সব সময়ই এ বিষয়ে অভিযোগ করছে। বাসে নারীদের জন্য সংরক্ষিত আসন থাকলেও এর বেশির ভাগ ক্ষেত্রে তারা বসতে পারতো না। এই সংরক্ষিত আসনে বসা যে অপরাধ সেটা এখন আইনের পরিণত করার জন্য সরকারে কাছে আমরা বারবার অনুরোধ করেছি। সর্বশেষ সরকার এখন যে উদ্যোগ নিয়েছে সেটাকে আমরা স্বাগত জানাই। এটা কাগজে কলমে না হয়ে এ আইন যেন বাস্তবায়ন করা হয় সেই বিষয়েও সরকারকে তদারকি করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা সুলতানা বলেন, ‘ক্লাস করতে প্রতিদিনই উত্তরা থেকে বনানী আসতে হয়। বাসে উঠতে পারলেও সিট পাওয়া যায় না। আবার আমাদের জন্য যে সকল আসন সংরক্ষিত রাখা হয়েছে সেগুলোতেও বসা যায় না। উঠতে বললে জবাব আসে, সিট নাই দেখেই তো বাসে উঠেছেন, এখন বসতে চাইছেন কেন? উঠতে চায় না, বরং বলে পাবলিক বাসে সমস্যা হলে প্রাইভেট গাড়িতে যাওয়া-আসা করেন।’

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন