সৌদি আরব কর্তৃক মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন

  27-03-2017 06:06PM

পিএনএস, সৌদিআরব প্রতিনিধি : জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২০১৭ উদ্যাপন করে।

দিনের প্রথম প্রহরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন পেশার প্রবাসীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পবিত্র কোরআন তেলাওয়াত, জাতীয় পতাকা উত্তোলন, বাণী পাঠ, আলোচনা, মোনাজাত ও পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে প্রথম প্রহরের কর্মসূচীর সমাপ্তি ঘটে।

কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মুক্তিযুদ্ধে বলিষ্ঠ নেতৃত্ব ও অবদানের কথা তার বক্তব্যে তুলে ধরেন। তিনি তার বক্তব্যে বর্তমান সরকারের উন্নয়নমূলক কার্মকান্ডের উপর আলোকপাত করেন। তিনি প্রবাসী বাংলাদেশীদেরকে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বৈধ উপায়ে দেশে টাকা পাঠাতে আহ্বান জানান।

আলোচনা শেষে কনসাল জেনারেল কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীসহ অস্থায়ীভাবে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করেন। পরবর্তীতে কমিউনিটি নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ্য থেকে পুষ্পার্ঘ প্রদান করে।

দিনের দ্বিতীয়ভাগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ক্রাউন প্লাজা হোটেল বলরুমে এক অভ্যর্থনার আয়োজন করা হয়। কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন এর আমন্ত্রণে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ওআইসি-আইডিবিসহ জেদ্দাস্থ কূটনৈতিক কোরের সদস্যগণ, আন্তজাতিক সংস্থার কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রায় ৫০০ অতিথি উক্ত রিসেপ্সনে অংশগ্রহণ করেন।

উল্লেখযোগ্য অতিথিদের মধ্যে ছিলেন ওআইসি সেক্রেটারী জেনারেল ড. ইউসুফ বিন আহমদ আল ওসাইমিন। কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরে বক্তব্য পেশ করেন। তিনি সৌদি বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উপর আলোকপাতপূর্বক সৌদি এবং বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অবদানের গুরুত্বের উপর বিশেষ জোর দেন।

তিনি বাংলাদেশের উদিয়মান অর্থনীতির উপর উপস্থিত অতিথিদের অবহিত করেন। তিনি প্রবাসী বাংলাদেশীদের ভূয়সী প্রশংসা করে কনস্যুলেটের পক্ষ থেকে সার্বিক সেবা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য প্রবাসী বাংলাদেশীদের প্রতি বিশেষ আহ্বান জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন