‘রোজনামচার খাতা জেলখানায় বাজেয়াপ্ত করা হয়’

  29-03-2017 01:15AM

পিএনএস ডেস্ক: বাবার জেলখানার স্মৃতিচারণ করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে খাতা দুটো নিয়ে ‘কারাগারের রোজনামচা’ বইটি লেখা সেই খাতা দুটি বাজেয়াপ্ত ছিল। জেলখানায় বাজেয়াপ্ত করা হয়। আর সে তথ্যটি পেয়েছিলাম এসবি রিপোর্ট থেকে। ৯৬ সালে যখন সরকার গঠন করি তখন এসবি রিপোর্টগুলো সংগ্রহ করে রেখে দিয়েছিলাম। দ্বিতীয়বার ক্ষমতায় এসে খাতা দুটো খুঁজে বের করার চেষ্টা করি। দায়িত্বও দিয়েছিলাম। ২০১৪ সালে এসে খাতা দুটো উদ্ধার করি। খাতা দুটোর নাম বঙ্গবন্ধু নিজেই দিয়ে গিয়েছিলেন। খাতা দুটোর মলাটের ওপর লেখা ‘থালা বাটি কম্বল, জেলখানার সম্বল’। প্রশাসনের বিপরীতে লেখার জন্য খাত দুটো বাজেয়াপ্ত করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ব্যক্তিগত দিনলিপিবিষয়ক গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলা একাডেমি আয়োজিত প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন এবং অধ্যাপক মুনতাসীর মামুন। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বইটির কয়েকটি গুরুত্বপূর্ণ অংশ পড়ে শোনান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। নামকরণ করেন শেখ রেহানা।

স্মৃতিমন্থন করে প্রধানমন্ত্রী বলেন, মা জেলখানায় যাওয়ার সময় বাবার জন্য বই আর খাতা নিয়ে যেতেন। কিছুদিন পর মা গিয়ে সেগুলো বাসায় নিয়ে এসে সযত্নে রেখে দিতেন। খাতাগুলো খুঁজে পাওয়া অদ্ভূত ব্যাপার ছিল। আর এগুলো আমরা দেখি তা বাবা-মা কেউই চাইতেন না।

কান্নাজড়িত কণ্ঠে শেখ হাসিনা বলেন, ৭৫’র ১৫ আগস্ট জাতির জনক শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যা করা হলো। আমরা দু’বোন দেশের বাইরে ছিলাম। দীর্ঘ ছয় বছর পর যখন দেশে ফিরি তখন আমাকে তো ধানমন্ডির বাসায় ঢুকতেই দিতে চায়নি। আমি বাসায় ঢুকে জ্ঞান হারিয়ে ফেলি। বাসায় ঢুকে আমি সেসময় শুধু বাবার লেখা সেই খাতাগুলোই নিয়ে আসি।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে তাঁর আত্মজীবনীমূলক এই ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এটি বঙ্গবন্ধুর দ্বিতীয় গ্রন্থ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে এ বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। ৩৩২ পৃষ্ঠার এই বইটিতে বঙ্গবন্ধুর ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত কারাস্মৃতি স্থান পেয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গোটা জীবনই সংগ্রামের। এ দেশের শোষিত, নিপীড়িত মানুষের অধিকার আদায়ের জন্য তিনি যৌবনের বেশিরভাগ সময়ই কারাগারে কাটিয়েছেন। তার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটিতে জেলজীবনের অনেক কথাই রয়েছে। তবে ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থটিতে বঙ্গবন্ধুর জেল জীবনের দৈনন্দিন বিবরণ বা ডায়েরির ওপর নির্ভর করে প্রকাশ পেয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন