প্রধানমন্ত্রীর নির্দেশনাতেই সেনাবাহিনীর অভিযান

  29-03-2017 02:19AM

পিএনএস, সিলেট: সিলেটে আতিয়া মহলের জঙ্গি আস্তানায় সেনাবাহিনীর অপারেশন টোয়াইলাইট এর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার রাত ৮টার দিকে সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে এই অভিযানের সমাপ্তি ঘোষণা করেন সেনা গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনাতেই সেনাবাহিনী এই অভিযানে অংশ নেয়।
এর আগে সন্ধ্যা সোয়া ৬ টার দিকে আতিয়া মহল পুলিশের কাছে হস্তান্তর করে সেনাবাহিনী।
ফখরুল আহসান বলেন, জঙ্গি দমনে এ অভিযান মাইলফলক হিসেবে থাকবে। সীতাকুন্ডের অভিযানে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ জানতে পারে সিলেটের ২৭ নং ওয়ার্ডের শিববাড়ি-পাঠানপাড়া সড়কের পাশে অবস্থিত কোনো এক বাড়িতে জঙ্গিরা লুকিয়ে আছে।
তিনি বলেন, ২৪ মার্চ রাতে আনুমানিক দেড়টার সময় এলাকাটি ঘিরে ফেলে। রাত আনুমানিক সাড়ে ৪টায় তারা নিশ্চিত হন আতিয়া মহল নামক বাড়িটির নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে।
অভিযান পরিচালনাকারী পুলিশ সদস্যরা সাথে সাথে আতিয়া মহলের নিচতলার ছয়টি ফ্ল্যাট ও কলাপসিবল গেট বন্ধ করে দেন। ঘটনার সময় বাসার ৩০টি ফ্ল্যাটের মধ্যে ২৮টি ফ্ল্যাটের বাসিন্দারা উপস্থিত ছিলেন। জঙ্গিরা পুলিশের উপস্থিতি বুঝতে পেরে তাদেরকে লক্ষ্য করে গ্রেনেড ছুঁড়ে মারে।
অপারেশন সম্পর্কে তিনি বলেন, অপারেশন ২টি ধাপ নির্ধারণ করা হয়। প্রথম ধাপে ছিল ভবনের বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করা ও জঙ্গিদের নির্মূল করা। অপারেশনের প্রথম পর্ব ছিল সবচেয়ে ঝুকিপূর্ণ। কমান্ডোরা তাদের জীবনবাজি রেখে অত্যন্ত সাহসিকতার সাথে অভিনব কৌশল ২৫ মার্চ আনুমানি ১টার দিকে ৭৮ জনকে উদ্ধার করে তাদের উদ্ধার করেন। বৈরি আবহাওয়া অভিযান সফলভাবে শেষ হওয়ার পেছনে নিয়ামক হিসেবে কাজ করে।
উদ্ধার কাজ প্রসঙ্গে তিনি বলেন, পুরো ভবন থেকে উদ্ধারের মধ্যে নিচতলা থেকে উদ্ধারের কাজ ছিল সবচেয়ে ঝুকিপূর্ণ। কমান্ডোর সদস্যরা অত্যন্ত সাহসিকতার সাথে অভিনব পন্থা অবলম্বন করে নিচতলার সকল বাসিন্দাদের অত্যন্ত নিরাপদে সরিয়ে আনে।
এরপর দ্বিতীয় পর্বে জঙ্গিদের নির্মুলের কাজ শুরু হয়। তিনদিন একটানা বিভিন্ন কৌশল অবলম্বনের মাধ্যমে ২৭ মার্চ বিকেলের মধ্যে দুটি লাশ পুলিশের কাছে হস্তান্তর করা হয়।
পুরো অপারেশন পরিচালনায় পুলিশ, র্যা ব, সোয়াট, ফায়ার সার্ভিস, বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থা, স্থানীয় প্রশাসনসহ এলাকাবাসী যে সহায়তা প্রদান করেছে তার জন্যে আমরা কৃতজ্ঞ।
অপারেশন টোয়াইলাইট যে কোনো ক্রাইসিস মোকাবেলায় সামরিক ও বেসামরিক প্রশাসনের সমন্বিত প্রচেষ্টার একটি মাইলফলক হিসেবে থাকবে বলে সেনাবাহিনী বিশ্বাস করে বলেও উল্লেখ করেন তিনি।
তিনি আরো জানায়, ওই ভবন থেকে আরো ১০ টি শক্তিশালী বোমা উদ্ধার করে নিস্ক্রিয় করা হয়েছে। ভবনটি সম্পূর্ণ নিরাপদ করতে আরো একমাস সময় লাগবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন