নাসিরপুর জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত, নিহত ৮

  30-03-2017 10:26PM

পিএনএস, মৌলভীবাজার সংবাদদাতা : মৌলভীবাজারে মঙ্গলবার দিবাগত রাত থেকে ঘিরে রাখা সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের নাসিরপুর গ্রামের (ফতেহপুর) জঙ্গি আস্তানায় বৃহস্পতিবার অভিযান হিটব্যাক চালিয়ে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত। তবে বৃহস্পতিবার সোয়াত বাহিনীর অভিযানের আগেই তারা সবাই আগে রাতে জঙ্গিরা আত্মহুতি দিয়েছে বলে জানান আইন শৃংখলা বাহিনী।

আইন শৃংখলা বাহিণীর সদস্যরা জানান, তারা অভিযান শেষ করে যখন ঘরে প্রবেশ করেন, দেখতে পান ঘরে অবস্থানকারী জঙ্গিদের শরীরের বিভিন্ন অংশ বাড়ীর ভিতরে বিভিন্ন রুমে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। জঙ্গিদের শরীরের বিভিন্ন অংশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা অংশ দেখে তারা ধারণা করছেন এখানে যে নারী শূশুসহ ৭-৮ জন জঙ্গি ছিলেন।

বুধবার রাতে অভিযান হিটব্যাক স্থগিতের পর বৃহস্পতিবার সকাল ১১টা ২০ মিনিট থেকে দ্বিতীয় দফায় অভিযান হিটব্যাক আবার শুরু হয়। এর মধ্যে বৃষ্টির জন্য কিছু সময় অভিযান স্থগিত হলেও দুপুর ২ টার পর অভিযান শুরু হলে বিকাল ৪টা পর্যন্ত এ অভিযান অব্যাহত ছিল । অভিযান চলাকালে মাঝে মাঝে গূলি শব্দ শুনা যায়।

অভিযান সমাপ্ত করে বিকাল ৫টায় ১নং খলিলপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে সংবাদকর্মীদের ব্রিফিং করে অপারেশনের সমন্বয়কারী সিলেটের ডিআইজি মো: কামরুল আহসান ও কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মোঃ মনিরুল ইসলাম ।
প্রেসব্রিফিং সিলেটের ডিআইজি মো: কামরুল আহসান জানান, সিলেটের আতিয়া মহল অপারেশনের পর কাউন্টার টেরিরেজম ইউনিটের সদস্যরা খবর পান মৌলভীবাজারের দুটি বাড়ীতে জঙ্গিরা অবস্থান করছে। এ খবরে মৌলভীবাজারের দুটি বাড়ীতে স্থানীয় পুলিশ ঘিরে রাখে। পরে উর্ধতন কর্তৃপক্ষে নিদেশে বিশেষ বাহিনী অপেক্ষায় ছিলেন তারা। ব্রিফিং এ কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মোঃ মনিরুল ইসলাম জানান, জঙ্গিরা নব্য জিএমবির সদস্য। তাদের চিন্তা চেতনা ও আদর্শগত সর্ম্পক আছে সিলেটের আতিয়া মহলের নিহত জঙ্গিদের সাথে। তারা যখন খবর পান মৌলভীবাজারের যে দুটি বাড়ীতে জঙ্গিরা অবস্থান করছে সেই বাড়ীর কেয়ার টেকার এর বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়।

বুধবার যখন আইন শৃংখলা বাহিনী বাড়ীটি ঘিরে ফেলে এবং জঙ্গিদের মাইকে আত্মসমপণ করা কথা বলা হয় তখন জঙ্গিরা আইন শৃংখলা বাহিণীকে লক্ষ করে গুলি ও গ্রেনেড ছুরে মারে। রাত ৮ যখন সোয়াত বাহিনী অভিযানে নামে তখন জঙ্গিদেও সাথে পাল্টা পাল্টি গুলি বিনিময় হয় । এক পর্যায়ে বৃষ্ঠি ও অন্ধকারের জন্য অপারেশন স্থগিত করা হয়।অপারেশ চলাকালে কোন এক সময় জঙ্গি নিজেরাই বোমা বিষ্ফোরণ ঘটিয়ে আত্মহুতি দিয়েছে বলে জানান। তবে তিনি জানান সোয়াত টিম বড়হাটে গিয়ে ওই আস্তান রেখি করে যদি সম্ভব হয় তা হলে সন্ধার আগে ওই অভিযান পরিচালনা করা হবে, নয়তবা ভোরে সুর্য উদয়ের পড়েই অভিযান পরিচালনা করব।




এদিকে মৌলভীবাজার পৌরসভার বড়হাট ও সংশ্লিষ্ট কুসুমবাগ এলাকা এবং সদর উপজেলার দুই কিলোমিটার এলাকায় এখন ১৪৪ ধারা জারি অব্যাহত আছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, সেই দু’টি বাড়ির মালিক লন্ডন প্রবাসী সাইফুল ইসলাম। মৌলভীবাজার শহরের পৌরসভাধীন বড়হাটের আস্তানাটি একটি ডুপ্লেক্স বাড়ি এবং খলিলপুর ইউনিয়নের নাসিরপুর গ্রামের (ফতেহপুর)আস্তানাটি একটি একতলা টিনসেটের বাড়ি। এক বাড়ী থেকে অপর বাড়ীর দুরত্ব প্রায় ২০ কিলোমিটার। সাইফুল ইসলাম সপরিবারে লন্ডনে থাকেন। বাড়ি দু’টি দেখভাল করেন তার আত্মীয় জুয়েল মিয়া নামে একজন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন