মুঠোফোনের ইন্টারনেট মূল্য কমানোর দাবি

  22-04-2017 01:06PM

পিএনএস ডেস্ক: মুঠোফোনভিত্তিক ইন্টারনেটসহ সকল ইন্টারনেটের মূল্য কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমান সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা প্রদান করে দেশের বাজারে প্রযুক্তির প্রসার ঘটানোর যে উদ্যোগ গ্রহণ করেছে তা যুগোপযোগী হলেও এ খাতে ভোক্তা স্বার্থ রক্ষা ও প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত না করায় ও সেই সঙ্গে যুগোপযোগী নীতিমালা বা আইন না থাকায় প্রযুক্তি খাতের ভোক্তারা আজ চরম বিপাকে।

তিনি বলেন, বর্তমানে থ্রি-জি প্রযুক্তি সম্পন্ন হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ৩০ লাখ। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৭২ লাখ। এর মধ্যে মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৩১ লাখ যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯৪ শতাংশ। যে কারণে দেশের জনগণের সামর্থ্য বিবেচনা করে সংশ্লিষ্ট সকলের সঙ্গে পরমর্শ করে ইন্টারনেটের মূল্য নির্ধারণেরও দাবি জানান তিনি।

সংগঠনের পক্ষ থেকে কয়েকটি সুপারিশ তুলে ধরেন মহিউদ্দীন আহমেদ। সুপারিশগুলো হলো- অপারেটরদের লোভনীয় অফার না দিয়ে মানসম্মত সেবা প্রদানের ব্যবস্থা করা। এ খাতে শুল্ক কমাতে হবে তাতে করে বেশি সংখ্যক মানুষ ইন্টারনটে ব্যবহার করতে পারবে এতে করে সরকারের রাজস্ব দ্বিগুণ বৃদ্ধি পাবে। প্রযুক্তি খাতের ভোক্তাদের জন্য আলাদা প্রযুক্তি বান্ধব ভোক্তা অধিকার আইন প্রণয়ন করতে হবে। ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্য নির্ধারণ করে দিতে হবে, যার সর্বোচ্চ মাসিক দাম ১০০ টাকার বেশি হবে না। প্রযুক্তির অপব্যবহার রোধে ব্যাপকভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এসময় উপস্থিত ছিলেন নাগরিক ভাবনার আহ্বায়ক রোটা. হাবিবুর রহমান, গণমোর্চার সমন্বয়কারী মোহাম্মদ মাসুম প্রমুখ।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন