৩ নম্বর সতর্ক সংকেত, বৃষ্টি থাকবে আরো ২ দিন

  23-04-2017 09:15AM


পিএনএস ডেস্ক: ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে ঝড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছে নগরবাসী। এছাড়া চট্টগ্রামের বেশির ভাগ এলাকা শুক্রবারই জলমগ্ন হয়ে পড়েছে বলে জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, এ বৃষ্টির প্রবণতা আগামী ২৪ এপ্রিল পর্যন্ত থাকতে পারে। এছাড়া সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। শনিবার সকালে থেকেই ঢাকায় থেমে থেমে ঝড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি হচ্ছে।

আহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এজন্য উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

তিনি জানান, চট্রগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

অপরদিকে ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, বজ্রঝড়ের ঘনঘটা বৃদ্ধি পাওয়ায় ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ২৪ এপ্রিল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কাও করেছে আবহাওয়া বিভাগ।

এছাড়া শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী-বন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম
কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌহুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সূত্র: বাসস

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন