সার্ভার বন্ধে পাসপোর্ট অফিসে চরম ভোগান্তি

  25-04-2017 05:33PM

পিএনএস ডেস্ক: হঠাৎ করেই রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের সার্ভার বিকল হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন হাজার হাজার গ্রাহক।

মঙ্গলবার সকাল থেকে সেখানে পাসপোর্ট জমা এবং গ্রহণ করতে আসা গ্রাহকরা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। দীর্ঘক্ষণ পরও এর কোনো সমাধান না হওয়ায় অনেককে ক্ষুব্ধ হতে দেখা গেছে।

তারা বলেন, মাঝে মধ্যেই পাসপোর্ট অফিসের সার্ভার বিকল হয়ে যায়। কর্তৃপক্ষের এ ব্যাপারে আরো সচেতন হওয়া প্রয়োজন।

মঙ্গলবার পাসপোর্ট অফিসে সরেজিমন গিয়ে মানুষের ভোগান্তির চিত্র দেখা যায়।

সার্ভার বন্ধ থাকায় সেখানে কেউ পাসপোর্টের জন্য ছবি তুলতে পারছেন না। আবার কেউ পাসপোর্ট ডেলিভারি নিতে পারছেন না।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুয়েল হোসেন বলেন, নির্ধারিত দিনে পাসপোর্ট ডেলিভারি নেওয়ার জন্য আমি অনেক কষ্ট করে সকালেই এসেছি। এসে জানতে পারি, সার্ভার বিকল হওয়ার কারণে আমার পাসপোর্ট ডেলিভারি দেওয়া সম্ভব নয়। পাসপোর্ট কখন তারা দিতে পারবে সেটিও এখানকার কর্মকর্তারা বলতে পারছে না। এক অনিশ্চিয়তার মধ্যে পড়েছি।

জার্মানিতে উচ্চশিক্ষার জন্য পাসপোর্টের আবেদনকারী নাঈমা সুলতানা বলেন, আজ (মঙ্গলবার ) আমার পাসপোর্ট ডেলিবারি দেওয়ার কথা। সকালে এসে জানতে পারলাম, আমার পাসপোর্ট ডেলিভারি দেওয়া সম্ভব হচ্ছে না। কখন হবে তাও বলতে পারি না।

তিনি বলেন, জরুরি কাজে তিনি জার্মানিতে যাবেন। এখন পাসপোর্ট হাতে না পাওয়ায় যাওয়া হবে কি-না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, জরুরি প্রয়োজনে ভারতের মাদ্রাজে চিকিৎসাধীন বোনের কাছে যেতে হবে। জরুরি পাসপোর্ট করতে আবেদন করার পর নির্ধারিত সময়ে শেষ হওয়ার পরও পাসপোর্ট পাইনি। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা শুধু আশ্বাসই দিচ্ছেন।

একদিকে যেমন পাসপোর্ট ডেলিভারি নিতে আসা মানুষ ভোগান্তির মধ্যে পড়েছেন অন্যদিকে যারা নতুন পাসপোর্ট করার জন্য ফরম জমা দিয়ে ছবি তুলতে যাচ্ছেন তারাও সার্ভার বন্ধ থাকার ছবি তুলতে পারছেন না। সকাল থেকে দীর্ঘ লাইন থাকলেও এটি কখন চালু হবে তা কেউ বলতে পারছেন না। সকালে পাসপোর্টের ফরম জমা দিয়ে ছবি ওঠানোর জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করছেন নাসরিন আক্তার।

তিনি বলেন, সকাল থেকেই লাইনে দাঁড়িয়ে আছি। কখন হবে কেউ বলতে পারছেন না।

নাসরিন ক্ষোভ প্রকাশ করে বলেন, পাসপোর্টের মতো গুরুত্বপূর্ণ স্থানে যদি এভাবে সার্ভার বন্ধ থাকে তবে আমরা কোথায় যাব।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় সময়ই পাসপোর্ট অফিসের সার্ভার বিকল হয়ে যায়। এ সমস্যার সমাধানে কর্তৃপক্ষও যেন কিছুটা উদাসীন।

এদিকে এ বিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ফজলুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সার্ভারের সমস্যা দূর করার জন্য কাজ করছে আইটি টিম। আশা করছি, শিগগিরই এটা দূর হয়ে যাবে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন