বাংলাদেশের বিদ্যুৎ খাতে বিশ্বব্যাংকের ৫.০৯ কোটি ডলার অনুমোদন

  27-04-2017 05:32PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশের বিদ্যুৎ খাতের আধুনিকায়নে ৫ কোটি ৯ লাখ ডলারের একটি প্রকল্পের ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার বিশ্বব্যাংকের সদর দফতর ওয়াশিংটনে অনুষ্ঠিত বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয়। সংস্থাটির ঢাকা অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, বিদ্যুৎ খাতে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত প্রকল্পের অনুকূলে এই অর্থ সহায়তা দেয়া হচ্ছে। বিদ্যুৎ খাতের বর্ধিত চাহিদা মেটাতে বিদ্যুতের উৎপাদন থেকে শুরু করে সরবরাহ পযর্ন্ত সক্ষমতা বৃদ্ধিতে এ অর্থ ব্যয় করবে বাংলাদেশ।

বিবৃতিতে বিশ্ব ব্যাংকের বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান বলেন, গত ৫ বছরে বাংলাদেশের বিদ্যুৎ চাহিদা দিগুণ হয়েছে। চলতি বছরের ডুয়িং বিজনেজ রিপোর্ট অনুসারে ব্যবসায়িক সম্প্রসারণে বিদ্যুৎ চাহিদা পুরণে বিশ্বের ১৯০ টি দেশের মধ্য বাংলাদেশ ১৮৭ তম। এ অবস্থা কাটিয়ে উঠতে এই প্রকল্প বড় ভুমিকা রাখবে।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে বছরে যে পরিমাণ বিদু্ৎ লস হয় তা মোট জিডিপির ৩ শতাংশ। এই প্রকল্পের মাধ্যমে দেশে গুরুত্বপূর্ণ বিদু্ৎ লাইন সংস্কার ও নতুন ৪০ কিলোমিটার ট্রান্সমিশন লাইন স্থাপন করা হবে।

এই ঋণের টাকা ৯ বছর গ্রেসপিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। ছাড়কৃত অর্থের উপর বছরে দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন