হাওর নিয়ে অভিযোগ বন্ধের আহ্বান ড. কামালের

  29-04-2017 04:02PM

পিএনএস ডেস্ক : পাল্টাপাল্টি অভিযোগ না করে হাওর সংকট মোকাবিলায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা এবং জরুরি ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম গ্রহণের দাবি জানান তিনি।

আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘হাওরাঞ্চলে মানুষের কান্না: বিপন্ন মানবতার পাশে দাঁড়ান’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

হাওরবাসীর দুর্গতির প্রধান কারণ দুর্নীতি বলে মন্তব্য করে কামাল হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ড বাঁধের দায়িত্ব গ্রহণ করে। দুঃখজনক হলো- এ প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপে ঘুষ দুর্নীতি হয়ে থাকে।

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে সবাইকে সক্রিয় হতে হবে। জনগণ ক্ষমতার মালিক। মালিক নিষ্ক্রিয় থাকলে এ রকম হবে। মালিকদের সক্রিয় হতে হবে।

হাওর এলাকায় মাছ, হাঁসসহ জলজ প্রাণির মড়ক নিয়ে বিভিন্ন মহলের বক্তব্য প্রসঙ্গে কামাল হোসেন বলেন, মড়কের কারণ উদঘাটন করে ভবিষ্যতে যাতে এ রকম মড়ক দেখা না যায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

প্রকৃত দুর্গত পরিবারের তালিকা করে তাদের কাছে ত্রাণ পৌঁছানো নিশ্চিত করা, হাওরের বাঁধ নির্মাণে দুর্নীতি প্রতিরোধ ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, নদী, খাল ও হাওর খনন, ক্ষতিগ্রস্ত কৃষকদের সুদমুক্ত ঋণ, দুর্গতদের স্বাস্থ্য সেবা, গবাদি পশুর খাদ্য ও চিকিৎসা নিশ্চিত করা, জলমহালের ইজারা বাতিল করে জেলেদের মাছ ধরার সুযোগ দেয়া, ন্যায্যমূল্যে সার, বীজ, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠান মেরামতের দাবি জানান কামাল হোসেন।

সংবাদ সম্মেলনে গণফোরামের প্রেসিডিয়াম সদস্য তবারক হোসেনসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।




পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন