সংবিধান সমুন্নত রাখতে সুপ্রিম কোর্ট কখনো পিছপা হবে না: প্রধান বিচারপতি

  30-04-2017 03:18PM


পিএনএস ডেস্ক: সংবিধান সমুন্নত রাখতে সুপ্রিম কোর্ট কখনো পিছপা হবে না এমনকি সংশোধনের কারণে জনগণের অধিকার খর্ব হলে আদালত তাও বেআইনি ঘোষণা করবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘ভূমি আইন ও ব্যবস্থাপনা বিভাগে’র উদ্বোধন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এস কে সিনহা বলেন, বাংলাদেশে প্রধান বিচারপতির কথা ফাঁস হয় এবং বেশি কথা বলতে হয়, কারণ এ দেশে আইনের শাসন নেই।

প্রধান বিচারপতি আরো বলেন, সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এমন কোনো আইন বাংলাদেশে হতে দেয়া হবে না। এমন কোনো আইন করলে তা বাতিল বলে গণ্য হবে।

ভূমি আইন ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ক্রিস্টিন রিচার্ডসনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান, ট্রেজারার সেলিম ভূইয়া, ডিন আলী হাসনাত প্রমুখ।

উল্লেখ্য, সম্প্রতি হবিগঞ্জ বার লাইব্রেরির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচার বিভাগের সঙ্গে সব সময় বিমাতাসুলভ আচরণ চলে আসছে। এটি আজকে নয়, এ সরকার নয় শুধু, সব সরকারের আমলেই করা হয়। প্রশাসন কোনোদিনই চায়নি বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করুক।

তার পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ‘কোনো দেশে প্রধান বিচারপতিরা প্রকাশ্যে এতো কথা বলেন না, আপনার যদি কোনো ক্ষোভ থাকে তাহলে জনসম্মুখে নয়, সরকারের কাছে বলুন।’

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন