‘রক্ত ঝরা মে দিবস শ্রমজীবী মানুষকে প্রেরণা যোগায়’

  30-04-2017 07:16PM

পিএনএস ডেস্ক : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী ঐতিহাসিক মে দিবস উপলক্ষ্যে প্রদত্ত এক বিবৃতিতে বলেছেন যে,মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। এ দিবসটি প্রতিষ্ঠার জন্যে অনেক ত্যাগ-তিতিক্ষা ও রক্ত ঝরাতে হয়েছে।শ্রমিকদের অধিকার আদায়ের ঐতিহাসিক আন্দোলন ও আত্মাহুতিকে এদিন শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। মে মাস প্রতিষ্ঠা পায় শ্রমিকদের দাবি আদায়ের মাস হিসেবে। ভাগ্যবঞ্চিত মানুষের মনে এ দিনটি প্রেরণা যুগিয়ে আসছে।

তিনি বিবৃতিতে আরো বলেন যে, শ্রমিকদের শ্রমের ফলেই গড়ে উঠেছে সভ্যতা, সম্পদের পাহাড়। কিন্তু কোনো কালেই তাদের শ্রমে গড়া সম্পদ শ্রমিকরা ভোগ করতে পারে না। শ্রমিকদের শ্রমের বিনিময়েই অর্থনীতি সচল থাকে। শ্রমিকদের হাত হচ্ছে দেশের উন্নয়নের মূল শক্তি।শ্রমজীবী মানুষ বিভিন্ন সৃষ্টির নির্মাতা হিসেবে যে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকেন, তা মালিকদের অনুধাবন করতে হবে। শ্রমিকদের আস্থায় নিয়েই শিল্পের বিকাশ সম্ভব।

অন্যদিকেদেশে সুষ্ঠু ও দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন গড়ে তুলতে হবে। কোনোমতেই দলবাজি ট্রেড ইউনিয়ন নয়। কেননা সাধারণ শ্রমিক ও প্রতিনিধিত্বমূলক এবং দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন কোনো সময় শিল্প বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি ও নেতিবাচক ভ’মিকা পালন করে না। তাই শ্রমিকদের ন্যায্য অধিকার প্রদানের মাধ্যমে শিল্প বিকাশ ও উৎপাদন বৃদ্ধি করা সম্ভব এবং এর মাধ্যমেই জাতীয় অর্থনীতি সুদৃঢ় হবে।আর এই জন্যে প্রয়োজন মালিক ও শ্রমিকদের মধ্যে বুঝাপড়ার সম্পর্ক।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন