সাংবাদিকদের ওপর নজরদারি ‘প্রত্যাহার’

  

পিএনএস ডেস্ক: বিদেশ ভ্রমণে যাওয়া সাংবাদিকদের ওপর নজরদারি করতে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাস ও মিশনে পাঠানো নির্দেশনা ‘প্রত্যাহার’ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার রাতে পশ্চিমা বিশ্বের একটি দেশে দায়িত্বরত এক কূটনীতিক শুক্রবার রাতে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এরআগে কোনো সাংবাদিক বিদেশে গিয়ে দেশের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে অংশ নিচ্ছে কি না সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংসদীয় কমিটির সুপারিশের ভিত্তিতে এ নির্দেশনা দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমকে বিষয়টি সম্পর্কে কিছু জানানো হয়নি।

এদিকে, এ নির্দেশনায় উদ্বেগ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। শুক্রবার এক বিবৃতিতে এ দাবি জানায় সংগঠনটি।

এছাড়া বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে ওপর এ ধরনের নজরদারির আদেশ প্রত্যাহার ও সাংবাদিকদের পেশাগত কাজে সাহায্য করার অনুরোধ জানান কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাবের সাবেক প্রেসিডেন্ট মাসুদ করিম।

উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাংবাদিকদের পেশাগত কাজে সবসময় সহায়তা করা হচ্ছে। বিদেশি সাংবাদিকদেরও আমন্ত্রণ জানানো হচ্ছে। এখানে সবকিছু খোলা। সবাই সবখানে যাচ্ছেন। বিদেশ সফরে আমাদের সাংবাদিকদেরও কোনো বাধা নেই। কোনো বাধা দেওয়া হলে আমাকে জানান।

মন্ত্রী বলেন, শুধু সাংবাদিক নয়, জাতীয় স্বার্থ সংরক্ষণের জন্য যারাই বিদেশে যান সবার ওপর নজর রাখা সরকারের কাজ। তার মানে এই না, সবাইকে কন্ট্রোল করা হচ্ছে।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech