'২০১৮ সালের মধ্যে বিএসসির বহরে আরও ৬টি নতুন জাহাজ যুক্ত হবে'

  21-05-2017 01:18PM

পিএনএস ডেস্ক: আগামী ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে আরও ছয়টি নতুন জাহাজ যুক্ত হবে বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

জাহাজগুলোর প্লেট কাটিং (কিল লেয়িং) অনুষ্ঠানে যোগদান শেষে চীন থেকে ঢাকায় ফিরে আজ রবিবার সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ চীনের কাছ থেকে ছয়টি নতুন জাহাজ ক্রয় করবে। ছয়টি জাহাজের মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং তিনটি বাল্ক ক্যারিয়ার। প্রতিটির ধারণক্ষমতা হচ্ছে ৩৯ হাজার ডেড ওয়েট টন (ডিডব্লিউটি)। জাহাজগুলো চীনের জিয়াংশু প্রদেশের ওয়াই জেড জে শিপইয়ার্ডে নির্মাণাধীন।

চায়না ন্যাশনাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট মেশিনারিজ কর্পোরেশন (সিএমসি) থেকে ছয়টি জাহাজ ক্রয়ে ১ হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে চীন সরকার ঋণ হিসেবে ১ হাজার ৪৪৮ কোটি এবং বিএসসি’র নিজস্ব তহবিল হতে ৩৯৫ কোটি টাকা দেয়া হবে।

অয়েল ট্যাংকার দিয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পরিশোধিত আমদানিকৃত তেল পরিবহন করা হবে। বাল্ক ক্যারিয়ারে খোলা পণ্য, সারসহ বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা পরিবহণ করা হবে। ছয়টি জাহাজ যুক্ত হলে বিএসসির আর্থিক অবস্থা চাঙ্গা হবে, বিএসসি আগের মতো ঘুরে দাঁড়াবে।

১৯৭২ সালে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের সরকারের সময়ে বিএসসির যাত্রা শুরু হয়। কর্পোরেশন প্রতিষ্ঠার পর থেকে এ যাবত সর্বমোট ৩৮টি জাহাজ সংগ্রহ করা হয়েছে। বর্তমান বিএসসি’র বহরে ৩টি জাহাজ রয়েছে। এর মধ্যে একটি কন্টেইনার এবং দু’টি লাইটার ট্যাংকার।

জাহাজগুলোর প্লেট কাটিং (কিল লেয়িং) অনুষ্ঠানে যোগদানের জন্য মন্ত্রী গত ১৫ মে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন এবং শনিবার রাতে তিনি দেশে ফিরেছেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন