দুই-একদিনের মধ্যে বিদ্যুৎ সমস্যা সমাধানের তাগিদ সংসদীয় কমিটির

  24-05-2017 09:26AM

পিএনএস ডেস্ক: বিদ্যুতের চলমান সমস্যা সাময়িক উল্লেখ করে আগামী ২-৩ দিনের মধ্যে সমাধানের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। এ সমস্যা নিরসনে জনপ্রতিনিধি এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে সম্মিলিতভাবে সঠিকভাবে দায়িত্ব পালনেরও সুপারিশ করা হয়।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, এম. আবদুল লতিফ এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদ্যুৎ বিভাগের যে প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে উৎপাদনে যেতে ব্যর্থ হয়েছে তাদের প্রকল্প বাতিলের সুপারিশ করে। এছাড়া সোলার প্লান্ট স্থাপনের উপর গুরুত্বারোপ করে নতুন প্রকল্প গ্রহণেরও সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বানের সুপারিশ করা হয়। আসন্ন মাহে রমজানে নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাখারও সুপারিশ করা হয়।

কমিটি পাওয়ার প্ল্যান্ট প্রকল্পকাজ নকশা অনুযায়ী সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়নের সুপারিশ করে। এছাড়া গ্যাসের উপর সবধরনের ট্যাক্স/ভ্যাটমুক্ত করার সুপারিশ করে।

২০১৮ সালের মধ্যে দেশের সর্বত্র বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সাব-কন্ট্রাক্ট না দিয়ে ঠিকাদারদের নিজস্ব লোক দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পল্লী বিদ্যুৎ সংযোগ দেয়ার সুপারিশ করে। এছাড়া কোনোক্রমেই বিদ্যুৎ সংযোগ দেয়ার কার্যাদেশ বর্ধিত না করার কথাও বলা হয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন