রহমত, বরকত ও নাজাতের সওগাত নিয়ে পবিত্র মাহে রমজান শুরু

  28-05-2017 08:52AM


পিএনএস ডেস্ক: আজ থেকে পবিত্র মাহে রমজান শুরু। রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে প্রতি বছরের মতো আবারও মুসলিম উম্মাহর মাঝে ফিরে এসেছে এই পবিত্র মাস।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র কোরআন নাজিলের এই মাসটি পালনের জন্য মুসলমানদের ঘরে ঘরে আগেই শুরু হয়ে গিয়েছিল রোজার প্রস্তুতি। তীব্র গরমের মধ্যে এবারে দীর্ঘ প্রায় ১৫ ঘণ্টা রোজার জন্য সাহরি ও ইফতারিতে বিশেষ খাদ্য সামগ্রী ও শরবতের পানীয়সহ ছোলা, মুড়ি, চিড়া, খুরমা খেজুর সংগ্রহে বিশেষ আগ্রহ লক্ষ্য করা গেছে।

পবিত্র রমজান মাসে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময়সূচি সকাল নয়টা থেকে বেলা সাড়ে তিনটা। এছাড়া এবার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১ রমজান থেকে ছুটি ঘোষণা করা হয়েছে।

শনিবার মসজিদগুলোতে ছিল উপচেপড়া ভিড়। এশার নামাজের পরে প্রথম তারাবির জামাতে শরিক হতে সব বয়সী মুসল্লিরা সমবেত হন মসজিদে। শেষ রাতে সাহরি খেয়ে রোজা রেখেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

পবিত্র মাহে রমজানের আগমনে শনিবার দেশবাসীসহ মুসলিম উম্মাহর প্রতি শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

রমজানের পবিত্রতায় সমাজ থেকে সব অন্ধকার ও কুসংস্কার দূর হোক এ আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, রমজানের মহান শিক্ষা সমাজের সব স্তরে ও সবার মাঝে ছড়িয়ে পড়ুক এই প্রার্থনা করি। সিয়াম ধনী-গরিব সকলের মাঝে পারস্পরিক সহমর্মিতা, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করে। সংযম, আত্মশুদ্ধি ও ক্ষমালাভের মাস মাহে রমজান।

তিনি বলেন, অশেষ রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের এ মাস মহান আল্লাহর নৈকট্য, শান্তি এবং তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগ এনে দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজ জীবনে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আসুন, আমরা সব প্রকার অকল্যাণ বর্জন করে শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করি। জীবনের সর্বস্তরে ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করি। তিনি আরও বলেন, আত্মসংযম, অনুকম্পা ও ক্ষমা লাভের মাস রমজান। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহর নৈকট্য লাভের সুযোগ হয়। তিনি জীবনের সর্বস্তরে ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পবিত্র রমজান উপলক্ষে অনলাইনে টুইট করে বাংলাদেশসহ সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়ে বলেন, রহমতের সওগাত নিয়ে সমাগত পবিত্র রমজানের প্রারম্ভে আসুন, আমরা মোনাজাত করি, অশুভের ওপর হক, ইনসাফ, সুবিচার ও ন্যায়পরায়নতা বিজয়ী হোক।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন