নিম্নচাপটি ঝড়ে রূপ নিয়ে ভারী বর্ষণ হতে পারে

  29-05-2017 07:18AM

পিএনএস ডেস্ক: বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটা শক্তি সঞ্চয় করে সোমবার সকালের মধ্যেই ঝড়ে রূপ নিয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুসারে, এটি হতে পারে দুর্বল প্রকৃতির ঝড়।

রোববার সন্ধ্যা পর্যন্ত গভীর নিম্নচাপটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় ছিল। সন্ধ্যা ৬টা পর্যন্ত গভীর নিম্নচাপটি চট্টগ্রাম বন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মংলা বন্দর থেকে ৭৬০ দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ৭০০ দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমান গতি অব্যাহত থাকলে আগামী মঙ্গলবার ঝড়টি উপকূলে উঠতে পারে। ঝড়টির কেন্দ্র বাংলাদেশের ওপর থাকলেও এটি বাংলাদেশ সংলগ্ন মিয়ানমারের কিছু অংশের উপর দিয়ে গিয়ে ভারতের মেঘালয় ও আসাম পর্যন্ত গিয়ে আগামী বুধবারের মধ্যেই দুর্বল হয়ে ভারী বৃষ্টি ঝরানোর মাধ্যমে গুরুত্বহীন হয়ে যেতে পারে। ভারী বৃষ্টিপাতের কারণে দেশের বিভিন্ন স্থানে সাময়িক জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে।

এছাড়া উত্তর-পূর্বাঞ্চলে বাংলাদেশের সীমান্তের ওপারে পাহাড়ি অঞ্চলের ভারী বর্ষণ পাহাড়ি ঢলে পরিণত হয়ে বাংলাদেশের দিকে চলে এলে সিলেট বিভাগ, ময়মনসিংহ, নেত্রকোনা ও শেরপুর এলাকার নিচু এলাকা তলিয়ে যেতে পারে।

সর্বশেষ পর্যবেক্ষণ ও স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি বিশ্লেষণ করে জেটিডব্লিউসি জানিয়েছে, নিম্নচাপটি উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এর বর্তমান গতি অব্যাহত থাকলে আগামী মঙ্গলবার চট্টগ্রাম উপকূলে উঠে আসতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তি হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত মাছ ধরা ট্রলার ও নৌকাসমুহকে সম্ভব দ্রুততম সময়ে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ জায়গায় অবস্থান করতে বলা হয়েছে।

ঝড়টি দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ুকে তরান্বিত করবে। ফলে অন্যান্য বছরের চেয়ে এবার জুনের ১ তারিখেই বাংলাদেশের ওপর বহুল প্রতিক্ষিত জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করবে। তাপদাহ দূর করে দেবে ভারী বর্ষণ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন