২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ‘খ’ শ্রেণিভুক্ত

  

পিএনএস ডেস্ক : সরকার ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করেছে এবং উক্ত তারিখকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে উদযাপনের লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে।

এর আগে গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করে দিবসটিকে মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ছিল না। এই দিবস ঘোষণার পেছনে ইলিয়াস কাঞ্চনের কৃতিত্ব আছে বলা যায়।’

ইলিয়াস কাঞ্চনের সংগঠন নিরাপদ সড়ক চাই দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল যে নিরাপদ সড়ক দিবস থাকা উচিত। ২২ অক্টোবর ইলিয়াস কাঞ্চনের স্ত্রী সড়ক দুর্ঘটনায় মারা যান, সেজন্য তিনি ২২ অক্টোবরকে এই দিবস হিসেবে ঘোষণার দাবি করে আসছিলেন।

তা ছাড়া চট্টগ্রামের মিরসাইয়ে ২০১১ সালের ১১ জুলাই বাংলাদেশের ইতিহাসের অন্যতম বড় দুর্ঘটনায় ৪৩ জন স্কুলছাত্রের মৃত্যুর দিনটিও নিরাপদ সড়ক দিবসের সম্ভাব্য তারিখ হিসেবে প্রস্তাব করা হয়েছিল।

কিন্তু সার্বিক বিবেচনায় সাব্যস্ত হয়েছে ২২ অক্টোবর। এতদিন ২২ অক্টোবর অনানুষ্ঠানিকভাবে দিবসটি পালন করা হচ্ছিল।

পিএনএস/জে এ/ মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech