একগুয়েমি সিস্টেম বন্ধ করেন অর্থমন্ত্রীকে শেখ সেলিম

  

পিএনএস ডেস্ক : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, ‘আপনি অর্থমন্ত্রী, আপনার কাজ বাজেট পেশ করা। এই সংসদের ৩৫০ জন জনগণের প্রতিনিধি ঠিক করবেন (বাজেটে) জনগণের কল্যাণে কোনটা থাকবে, কোনটা থাকবে না। একগুয়েমি সিস্টেম বন্ধ করেন। বাজেট দিয়েছেন ভালো কথা। কিন্তু জনগণের কষ্ট আওয়ামী লীগ মেনে নিতে পারে না। আবগারি শুল্ক প্রত্যাহার করেন। ঢালাওভাবে ভ্যাট বিশ্বে কোথাও নেই।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে সোমবার বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। আলোচনার শুরুতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অধিবেশন কক্ষে উপস্থিত থাকলেও এক পর্যায়ে উঠে যান। গত ১ জুন প্রস্তাবিত বাজেট সংসদে দেওয়ার পর ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি করে আসছেন সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা। সঞ্চয়পত্রের সুদ কমানোর বিরোধীতার পাশাপাশি ভ্যাটের হার কমানোর পক্ষে সংসদে সরব এমপিরা।

বাজেট আবগারি শুল্ক বৃদ্ধির প্রস্তাব নিয়ে অর্থমন্ত্রীর কথাবার্তায় কড়া সমালোচনা করে শেখ সেলিম বলেন, আপনার কিছু কথা বার্তা সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। আপনি কম কথা বলেন। বয়স হয়ে গেছে কখন কি বলে ফেলেন। বাজেটে সমস্যা থাকলে তা সমাধানে প্রধানমন্ত্রীর আশ্বাস দিলেও অর্থমন্ত্রী ভিন্ন সুরে সমালোচনা করেন, কীভাবে? আওয়ামী লীগের এই প্রভাবশালী নেতা বলেন, আপনি বললেন, এক লাখ টাকা যার আছে সে সম্পদশালী। এর আগে চার হাজার কোটি টাকা কোনো টাকা না বললেন, আর এখন একলাখ টাকা, টাকা হয়ে গেল।

শেখ ফজলুল করিম সেলিম আরও বলেন, আইএমএফ বিশ্বব্যাংকের কথা কথা শুনে সঞ্চয় পত্রের সুদের হার কমিয়ে দিলেন। এই বিশ্বব্যাংক পদ্মাসেতুর টাকা ঘুরিয়ে নিয়ে গেল। তিনি অর্থমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, ভ্যাটের আওয়তা বাড়ান। ঠিক আছে। সব প্রতিষ্ঠানকে ইসিআর মেশিন দেন। যাতে ভ্যাট দিতে বাধ্য থাকেন। ঢালাওভাবে ভ্যাট বিশ্বে কোথাও নেই।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech