বিদ্যুৎ চুরি হ্রাস পেয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

  22-06-2017 04:35PM

পিএনএস ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে বিদ্যুৎ চুরি অতীতের তুলনায় হ্রাস পেয়েছে। বিদ্যুতের সিস্টেম লস শূন্যে নেমে এসেছে। তারপরও কিছু অসাধু কর্মচারীর যোগসাজশে অসাধু গ্রাহকরা বিদ্যুৎ চুরি করে থাকে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি পিনু খানের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গত অর্থবছরে বিদ্যুৎ বিল আদায়ের সিস্টেম লসও হ্রাস পেয়েছে। বিদ্যুৎ বিল আদায়ের হার ৯৮ দশমিক ২০ শতাংশ এবং সিস্টেম লস ১৬ দশমিক ৮৫ শতাংশ হতে ১৩ দশমিক ১০ শতাংশে হ্রাস পেয়েছে। বিদ্যুৎ বিভাগের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করার ফলে এটা সম্ভব হয়েছে।

আবাসিক খাতে ৫১ শতাংশ বিদ্যুৎ ব্যবহৃত হয়
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, দেশে প্রতি বছর ৮ থেকে ১০ শতাংশ হারে বিদ্যুতের চাহিদা বাড়ছে। দৈনিক গড়ে সাড়ে আট হাজার থেকে নয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা। স্থাপিত উৎপাদন ক্ষমতা ১৫ হাজার ৩৭৯ মেগাওয়াট। এরমধ্যে অর্ধেকের বেশিই ব্যবহৃত হয় আবাসিক খাতে। এ খাতে ব্যয় হয় ৫০ দশমিক ৯৮ শতাংশ। শিল্প খাতে ব্যবহৃত হয় ৩৪ দশমিক ২৮ শতাংশ, বাণিজ্যিক খাতে ৯ দশমিক ৩৪ শতাংশ, কৃষি খাতে ৩ দশমিক ৬১ শতাংশ এবং অন্যান্য খাতে ১ দশমিক ৮৮ শতাংশ বিদ্যুৎ ব্যয় হয়।

গ্যাস সরবরাহে ঘাটতি
সরকারি দলের সদস্য সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, বর্তমান সরকারের আমলে গৃহীত নানমুখী পদক্ষেপের ফলে দেশে প্রকৃতিক গ্যাসের সরবারহ দৈনিক প্রায় এক হাজার ১৫ মিলিয়ন ঘনফুটে বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও জীবনযাত্রার মান উন্নয়নের ফলে গ্যাসের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এ জন্য উৎপাদন ক্ষমতা বৃদ্ধি সত্ত্বেও দেশে গ্যাস সরবরাহে ঘাটতি রয়েছে।

সরকারি দলের সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, দেশে সর্বমোট ২৬টি গ্যাস ক্ষেত্রের মধ্যে স্বাধীনতার পর পর হতে বর্তমান সময় পর্যন্ত আবিষ্কৃত গ্যাসক্ষেত্রের সংখ্যা ১৮টি। নতুন গ্যাস ক্ষেত্র আবিস্কারের লক্ষ্যে বাপেক্স ভিশন-২০২১ এর আওতায় সর্বমোট ৫৩ টি অনুসন্ধান কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।


পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন