ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদ জামাত অনুষ্ঠিত

  26-06-2017 11:42AM


পিএনএস, কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রতিবারের ন্যায় এবারো লাখো মুসল্লি ঈদের জামাতে অংশগ্রহণ করেন।

সকাল ১০টায় জামাত শুরু হয়। এতে ইমামতি করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

শোলাকিয়া ঈদগাহে এবার ১৯০তম ঈদ জামাত। রেওয়াজ অনুযায়ী নামাজ শুরুর পাঁচ মিনিট আগে তিনটি, তিন মিনিট আগে দুটি ও এক মিনিট আগে একটি বন্দুকের গুলি ছুড়ে সমবেত মুসল্লিদের নামাজ আদায়ের প্রস্তুতির জন্য সংকেত দেওয়া হয়।

সকাল থেকেই ঈদগাহ ময়দানে নামাজ আদায়ের জন্য কিশোরগঞ্জ ও দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসতে থাকেন। অন্তত তিন দফা মেটাল ডিটেক্টরে সবার দেহ তল্লাশি করা হয়। ঈদগাহ ময়দানে মুসল্লিদের প্রবেশের জন্য মোট ২১টি প্রবেশপথের মধ্যে ছয়টি খোলা রাখা হয়। এসব প্রবেশপথে স্থাপিত আর্চওয়ে দিয়ে মুসল্লিরা শৃঙ্খলাবদ্ধ হয়ে ময়দানে প্রবেশ করেন। নিরাপত্তার স্বার্থে মুসল্লিদের ছাতা বা কোনো ধরনের ব্যাগ নিয়ে ঢুকতে দেওয়া হয়নি। শুধু জায়নামাজ নিয়ে ঢুকতে দেওয়া হয় মুসল্লিদের।

উল্লেখ্য, গত বছর ঈদুল ফিতরের দিন শোলাকিয়া ঈদ জামাতে নামাজ শুরুর ঘণ্টাখানেক আগে ঈদগাহ থেকে প্রায় আধা কিলোমিটার দূরে জঙ্গি হামলার ঘটনা ঘটে। হামলায় কর্তব্য পালনরত দুই পুলিশ কনস্টেবল ঘটনাস্থলেই এবং পুলিশ-জঙ্গি গুলি বিনিময়ের সময় একজন গৃহবধূ ও এক জঙ্গি মারা যান।

গত বছরের ওই ঘটনাকে মাথায় রেখে এবার প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। মাঠে এবং এর চারপাশে পোশাকে এবং সাদা পোশাকে নিয়োজিত রয়েছে র্যাব-পুলিশসহসহ সহস্রাধিক নিরাপত্তা কর্মী। এ ছাড়া এই প্রথমবারের মতো নিয়োজিত করা হয় পাঁচ প্লাটুন বিজিবি সদস্য। মাঠে স্থাপন করা হয় আটটি ওয়াচ টাওয়ার।

এ ব্যাপারে শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. আজিমউদ্দিন বিশ্বাস গতকাল রবিবার বলেছিলেন, মুসল্লিরা যাতে নির্ভয়ে নামাজ আদায় করতে পারেন, সে ব্যাপারে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন