রোববার নির্বাচনী রোডম্যাপ প্রকাশ

  


পিএনএস: একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করার লক্ষ্য নিয়ে আগামীকাল রোববার বেলা সাড়ে ১১টায় প্রকাশিত হতে যাচ্ছে নির্বাচনী রোডম্যাপ। পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন গঠনের পাঁচ মাসের মাথায় দেড় বছরের কর্মপরিকল্পনা নিয়ে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশন এ রোডম্যাপ প্রকাশ করবে।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান, আগামী সংসদ নির্বাচন পর্যন্ত কর্মপরিকল্পনা ইসি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। সবকিছু যাচাই-বাছাই করে তা বই আকারে প্রকাশিত হয়েছে। রবিবার সিইসি তা উন্মোচন করবেন। তিনি জানান, আনুষ্ঠানিক এ রোডম্যাপ ধরেই পরিকল্পনা বাস্তবায়িত হবে নির্ধারিত সময়ের মধ্যে। এ কর্মপরিকল্পনার মাধ্যমে সবার কাছে ইসির সব কাজ তুলে ধরা হবে। সবার মতামত নিয়ে সবার অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করে জন-আকাঙ্ক্ষা পূরণে অন্যতম সাতটি বিষয়ে রাজনৈতিক দলসহ ছয় ধরনের অংশীজনের সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় নির্দিষ্টকরণ, রাজধানীর মতো বড় শহরের আসন সীমিত করে নির্দিষ্টকরণ এবং আরপিও সীমানা নির্ধারণ অধ্যাদেশ বাংলায় রূপান্তরের প্রস্তাবও থাকবে কর্মপরিকল্পনায়।

নির্বাচন কমিশন কর্মকর্তারা জানান, সংলাপে শেষ মুহূর্তে নারী সংগঠনের নেত্রীদের সঙ্গে বসার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। সংলাপে পর্যায়ক্রমে নাগরিক সমাজ, গণমাধ্যম, রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক, নারী সংগঠনের নেত্রী ও নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হবে আগামী ৩১ জুলাই থেকে অক্টোবর নাগাদ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech