ঢাকা-নিউইয়র্ক রুটে ফ্লাইট চালুর প্রত্যাশা

  21-07-2017 12:54AM

পিএনএস ডেস্ক: ঢাকা নিউইয়র্ক রুটে স্বল্প সময়ের মধ্যেই ফ্লাইট আবার চালুর প্রত্যাশা করছেন এভিয়েশন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বেসামরিক বিমান চলাচল আইন পাস হওয়ায় সার্বিকভাবে বিমানবন্দরের র্যাংকিং অনেক উপরে উঠে যাবে। টেকনিক্যাল কিছু সমস্যার সমাধান করতে পারলেই এ আবার রুট চালুর সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, এ আইন পাস হওয়ার পর নতুন করে পুনর্গঠন করা হচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অর্গানোগ্রাম। আর আগামী সেপ্টেম্বরে ঢাকায় আসছে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) ক্যাটাগরি ও টেকনিক্যাল কমিটির ইনভেস্টিগেশন টিম। তারা ঢাকা বিমানবন্দরের পর্যবেক্ষণ করবেন। তাদের প্রতিবেদন ইতিবাচক হলে অক্টোবরেই আসবে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) টিম। বিমানের ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট পুনরায় চালুর বিষয়টি তাদের প্রতিবেদনের ওপর নির্ভর করছে।

সূত্র জানায়, বেবিচক ১৯৬০ সালের পুরোনো আইনে (সিভিল এভিয়েশন অর্ডিন্যান্স) এতদিন জোড়াতালি দিয়ে কোনোরকম কাজ করছিল। এফএএ নতুন আইনটির জন্যই এতদিন তাগিদ দিয়ে আসছিল।

সিভিল এভিয়েশনের ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন বিভেগের পরিচালক উইং কমান্ডার চৌধুরী জিয়াউল কবির জাগো নিউজকে বলেন, নতুন আইনটি এদেশের এভিয়েশন সেক্টরকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। বিশেষ করে সেপ্টেম্বরে আইকাও-এর ক্যাটাগরি ও টেকনিক্যাল কমিটির ইনভেস্টিগেশন টিম যে প্রতিবেদন দেবে সেটি ইতিবাচক হলে সব ইস্যু সহজেই সমাধান হয়ে যাবে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএম মোসাদ্দিক আহমেদ বলেন, নিউইয়র্ক রুট চালুর জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে পর্যাপ্ত এয়ারক্রাপ্ট আছে, কিন্তু টেকনিক্যাল কিছু সমস্যা রয়েছে। যেগুলো অতিক্রমের চেষ্টা চলছে।

তিনি বলেন, গ্রাউন্ড হ্যান্ডেলিং এবং কার্গোর মতো সংবেদনশীল বিষয়গুলোও এর মধ্যে রয়েছে, তবে আমরা এসব সমাধানে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, গত সপ্তাহে বেসামরিক বিমান চলাচল আইনটি পাস হয়েছে সংসদ অধিবেশনে। এই বিলের সবচেয়ে আলোচিত সপ্তম অধ্যায়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বিমান চলাচলে বিঘ্ন সৃষ্টি করলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড বা অনধিক পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। বিমানের নেভিগেশনের অনুরূপ বা সাদৃশ্যপূর্ণ আলো বা সংকেত ব্যবহার করলে অনধিক যাবজ্জীবন কারাদণ্ড বা অনধিক পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন