ব্যস্ততম সড়কে মায়ের কোলে প্রশান্তির ঘুম

  21-07-2017 11:32AM

পিএনএস ডেস্ক: বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টা। রাজধানীর ব্যস্ততম সড়ক মগবাজার চৌরাস্তার মোড় খানিকটা ফাঁকা। দিনভর মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে যানবাহন কম থাকায় ট্রাফিক পুলিশকেও খানিকটা রিল্যাক্স মুডে যানবাহন নিয়ন্ত্রণ করতে দেখা যায়।

সিগন্যাল ছাড়তেই ফাঁকা রাস্তা পেয়ে বাস, প্রাইভেটকার, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল ও প্যাডেলচালিত রিকশাসহ বিভিন্ন যানবাহনকে দ্রুতবেগে ছুটে চলতে দেখা যায়। এ সময় বেইলি রোড থেকে সিগন্যাল পেরিয়ে উত্তরে মগবাজার রেলগেটগামী রাস্তায় ফ্লাইওভারের নিচে শুয়ে থাকা ঘুমন্ত এক নারী ও ক্ষুদে দুই শিশুকে দেখে ক্ষণিকের জন্য পথচারীদের অনেককে থমকে দাঁড়াতে দেখা যায়।

ব্যস্ততম সড়কের পাশে এক মাকে জড়িয়ে ধরে তার অবুঝ দুটি শিশুর নিশ্চিন্তে ঘুমানোর দৃশ্য সবাইকে ক্ষণিকের জন্য থমকে দাঁড়াতে বাধ্য করে। হাই ভলিউমে হর্ন বাজিয়ে দ্রুতবেগে ছুটে চলা যানবাহনের শব্দে পথচারীরা ক্ষণে ক্ষণে থমকে দাঁড়ালেও বেঘোরে ঘুমাচ্ছিলেন এক নারী ও তার দুই শিশু। অদূরে লেজ নাড়িয়ে একটি ঢাউস শরীরের কুকুর মুরগির হাড় চিবুচ্ছিল। অন্যান্য পথচারীর মতো জাগো নিউজের এ প্রতিবেদকও থমকে দাঁড়িয়ে লক্ষ্য করেন ফ্লাইওভারের নিচেই দুই সন্তান নিয়ে সংসার পেতেছেন ওই মহিলা।

যেখানে তিনি ঘুমাচ্ছিলেন তার পাশেই বড় বড় পাথরের ভাঙা টুকরা, দুটি বস্তা, কয়েকটি পানির বোতল ও একটি পলিথিনের ব্যাগে কয়েকটি কাপড়ের পোটলা দেখা যায়। পাশেই এক জোড়া স্পঞ্জের স্যান্ডেল।

ব্যস্ততম সড়কে মা ও শিশুদের এভাবেই বেঘোরে ঘুমিয়ে থাকতে দেখে পথচারীদের অনেকেই বলে ওঠেন, অভাব অনটনে থাকলেও এসব সহায় সম্বলহীন মানুষ শান্তিতে ঘুমায়। আর ধনী দরিদ্র নির্বিশেষে মায়ের কোল শিশুদের জন্য সবচেয়ে নিরাপদ আশ্রয় বলে তারা মন্তব্য করেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন