সৌদিআরবের তাবুক প্রবাসী কমিউনিটির সাথে কনস্যুলেট জেনারেলের মত বিনিময়

  21-07-2017 06:45PM

পিএনএস, সৌদিআরব প্রতিনিধি : বাংলাদেশের কনস্যুলেট জেনারেল জেদ্দার প্রধান কর্মকর্তা কনস্যুলেট জেনারেল এফ. এম বোরহান উদ্দিন সৌদিআরবের তাবুক প্রদেশের বাংলাদেশি কম্যুনিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেন।

গত বৃহস্পতিবার তাবুকে হলিডে'স ইন হোটেলের মিলনায়তনে আয়োজিত এ সভায় কাউন্সিলর আজিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্টানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। এ সময় কনস্যুলেট জেনারেলের সাথে তার আরোও উপস্থিত ছিলেন কাউন্সিলর লেবার আমিনুল ইসলাম, কাউন্সিলর আলতাফ হোসেন, কনসাল পাসপোর্ট কামরুজ্জামান, কনসাল লেবার কাজী সালাউদ্দিন ও সোনালী ব্যাংক প্রতিনিধি সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং কম্যুনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রবাসীরা এফ.এম বোরহান উদ্দিন এর কাছে বিভিন্ন প্রশ্ন এবং অভিযোগ তুলে ধরলে তিনি তার উত্তর দেন। তাবুক কম্যুনিটির প্রবাসীরা অভিযোগ করে বলেন, আমরা এত কষ্ট করে বিদেশে থাকি, দেশে কোটি কোটি টাকা পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখি, অথচ এয়ারপোর্টে আমাদের সাথে খারাপ ব্যবহার করা হয়, হয়রানি করা হয়।

বোরহান উদ্দিন বলেন এমন অভিযোগ তারা আগেও শুনেছেন এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরে প্রবাসীদের অভিযোগ জানিয়েছেন। তিনি বলেন, এখন পরিস্থিতি আগের থেকে অনেক উন্নত হয়েছে। এর পরেও যদি কোনো সমস্যা হয় তবে এয়ারপোর্টের অভিবাসী ডেস্কে অভিযোগ করবেন, অথবা এয়ারপোর্টে কর্মরত ম্যাজিসটেটের সাথে যোগাযোগ করবেন।

তাবুক প্রবাসীরা কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন এর কাছে সাপ্তাহে একদিন তাবুকে বিমানের ফ্লাইট দেয়ার দাবি জানালে তিনি তাদের আশ্বাস দিয়ে বলেন, এই ব্যাপারে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সাথে কথা বলবেন এবং সাপ্তাহিক একটা ফ্লাইট চালু কারা জন্য অনুরোধ রাখবেন।

প্রবাসীরা দূতাবাস এবং কনস্যুলেট কার্যালয়ের কিছু হয়রানি, অব্যবস্থাপনা তুলে ধরলে লিখিত অভিযোগ করতে বলেন এবং কনস্যুলেটকে দূর্নীতি মুক্ত জিরো টলারেন্স করা ঘোষনা দেন।

অপর একজন প্রবাসী বলেন, সৌদিআরবের যারা অসহায় দুস্থ জীবন যাপন করছে, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে দূতাবাস বা কনস্যুলেট থেকে কোনো সহযোগিতার সুযোগ আছে কি না, তাদের পাসপোর্ট ইস্যু, নাবায়ন বা কোনো সার্টিফিকেটের ক্ষেত্রে নির্ধারিত ফি কিছুটা কমানোর সুযোগ আছে কি না?

বোরহান উদ্দিন বলেন, তেমন কোনো সুযোগ নেই। ফি বাড়ানো বা কমানোর এখতিয়ার তাদের নেই। তবে অন্যান্য যে কোনো সাহায্য সহযোগিতার জন্য দূতাবাস সব সময় প্রবাসীদের পাশে থাকবে।


প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দরা মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন কাছে ভোটার আইডি কার্ড, প্রবাসীদের বিনা সুদে ঋণ গ্রহন ও বর্তমানের সৌদিআরবের আইন অনুযায়ী বিভিন্ন ফ্যামিলি দেশে চলে যাচ্ছে তাদের জন্য বাংলাদেশে সরকারী স্কুলে কোটা রাখা এবং স্থায়ী ভাবে তাবুকে কনস্যুলেট সেবার দাবী জানান।

বোরহান উদ্দিন প্রবাসীদের প্রশ্নের উত্তরের বলেন, ভোটার আইডি কার্ড বাংলাদেশী প্রত্যেকটা নাগরিকেরঅধিকার আমি আমাদের সরকারের কাছে অনুরোধ জানাব যাথে প্রবাসীদের ভোটাধিকার সহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা অল্প সুদে ঋন সহ এবং প্রবাসীদের সন্তানদের জন্য সরকারী স্কুলে কোটা রাখার জন্য আমি অনুরোধ জানাব এবং তাবুকে স্থায়ী প্রতিনিধি দেবার কথাও ভাবছেন বলে জানান তিনি। বোরহান উদ্দিন প্রবাসীদের ব্যধ পদে রেমিট্যান্স প্রেরণের এবং সৌদিআরবের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কাজ করার জন্য আহ্বান জানান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন