‘অনেক বাংলাদেশি আছেন যারা পানি খেয়ে দিনের পর দিন বেঁচে আছেন’

  22-07-2017 03:55PM


পিএনএস ডেস্ক: মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান মালয়েশিয়ার ডিটেনশন সেন্টার সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, ওখানে অনেক বাংলাদেশি আছেন, যারা পানি খেয়ে দিনের পর দিন বেঁচে আছেন।

শনিবার গুলশানে অধিকার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

ডিটেনশন সেন্টার সম্পর্কে তিনি বলেন, ‘মালয়েশিয়া বিমানবন্দরের একটি কক্ষে আমাকে আটক করে রাখা হয়েছিল। সেখানে ৬০ জনের বেশি লোক ছিলেন, যার অর্ধেকের বেশি বাংলাদেশি। যাদের অনেকে বেশ খারাপ অবস্থায় আছেন’।

এই ডিটেনশন সেন্টারগুলো সরকারি না। এগুলো বেসরকারি। এখানে শুধু পানি বিনা মূল্যে পাওয়া যায়। টাকা থাকলে খাবার কিনে খাওয়া যায়। নইলে না। এখানে অনেক বাংলাদেশি আছেন, যারা পানি খেয়ে দিনের পর দিন বেঁচে আছেন।

আদিলুর রহমান খান আরো বলেন, বিমানবন্দরে ওই কক্ষে থাকার সময় কয়েকজনের সঙ্গে তার কথা হয়েছে। তাদের একজন মো. ইমরান হোসেন। তিনি প্রফেশনাল ভিসা নিয়ে আজকে নিয়ে ষষ্ঠ দিনের মতো আটকা আছেন।

তিনি বলেন, তার সঙ্গে বাংলাদেশি এক নারীকে ফেরত পাঠানো হয়েছে। ওই নারী তাকে জানিয়েছেন, তার স্বামী ১১ বছর ধরে মালয়েশিয়ায় কাজ করেন। তিন মাসের ভিসা নিয়ে তিনি স্বামীর কাছে যাচ্ছিলেন। কোনো কারণ না দেখিয়ে তাকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, অধিকার সম্পাদক ২০ জুলাই ভোররাত চারটায় ঢাকা থেকে মালয়েশিয়ায় যান। সেখানে কুয়ালালামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নামার পর তাকে আর ঢুকতে দেওয়া হয়নি। একটি মানবাধিকার সংগঠনের সম্মেলনে যোগ দিতে তিনি মালয়েশিয়ায় যাচ্ছিলেন।

ঢুকতে বাধা দেয়ার বিষয়ে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, মালয়েশিয়ার মানবাধিকার কমিশন বিষয়টি তদন্ত করে দেখছে। এ ব্যাপারে তাই আমি এখন কিছুই বলতে চাই না।

এসময় সংবাদ সম্মেলনে অধিকারের সভাপতি সি আর আবরার উপস্থিত ছিলেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন