বৃষ্টিতে জলাবদ্ধতা হলে যে বিষয়গুলোতে নজর দেওয়া দরকার

  26-07-2017 10:11AM


পিএনএস ডেস্ক: লঘুচাপের প্রভাবে গতকাল রবিবার থেকে রাজধানীসহ দেশের সব এলাকায় মাঝারি থেকে ভারি বর্ষণ চলছে। আজ বুধবার ভোর থেকেও থেমে থেমে মাঝারি থেকে ভারি বর্ষণ হচ্ছে। এর ফলে দেশের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় যে বিষয়গুলোর ওপর নজর দেওয়া দরকার সেগুলো হলো-

১. ম্যানহোল
রাস্তার মাঝ বরাবর ম্যানহোল থাকে। পানির স্রোতে তার ঢাকনা আলগা হয়ে যেতে পারে। কোথাও কোথাও তো ঢাকনা থাকেই না। তাই পানি জমা অবস্থায় রাস্তার মাঝ বরাবর না চলাই ভালো। যেকোনো এক ধার ঘেঁষে চলাই বাঞ্ছনীয়।

২. ইলেকট্রিকের তার
প্রবল ঝোড়ো হাওয়ায় অনেক সময় ইলেকট্রিকের তার ছিঁড়ে পড়ে যায়। ফলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুর্ঘটনার খবর প্রায়ই আসে। তাই জমা পামি ভেঙে পার হওয়ার সময় এদিকে খেয়াল রাখা উচিত।

৩. জীবাণু
জলাবদ্ধতা মানে হাজারো জীবাণুর বাসা। জামা-কাপড় রক্ষার জন্য আমরা অনেকসময় গুটিয়ে নিই। কিন্তু তাতে চামড়ার ক্ষতি হয়। সরাসরি এই জীবাণুদের সংস্পর্ষে আসার দরুন, চর্মরোগের সম্ভাবনা বেশি। তাই জমা পানি ভেঙে ফেরার পরই অ্যান্টিবায়োটিক জাতীয় লোশন দিয়ে ভালো করে হাত-পা ধোয়া আবশ্যক।

৪.মশা-মাছির উপদ্রব
পানি জমে থাকার কারণে মশা-মাছির উপদ্রব বাড়তে পারে। তাই ব্লিচিং পাউডার বা ফিনাইলের নিয়মিত ব্যবহার একান্ত জরুরি।

৫.বিপজ্জনক প্রাণী
পানি বেড়ে যাওয়ার কারণে বিভিন্ন বিপজ্জনক প্রাণী ঘরের আনাচে-কানাচে আশ্রয় নিতে পারে। তাই আগাম সতর্কতা হিসেবে কার্বোলিক এসিডের ব্যবহার বাঞ্ছনীয়।

৬. সর্দি-কাশি
এই সময়টা সর্দি-কাশি থেকে রক্ষা পেতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ মতাবেক মধু খাওয়া উচিত।
উল্লেখ্য, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত এবং মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন