দেশে বৃষ্টিপাতের তীব্রতা বেড়েছে, দুর্ভোগে ঢাকার মানুষ

  26-07-2017 02:34PM

পিএনএস ডেস্ক : দেশে সাম্প্রতিক বছরগুলোতে বৃষ্টিপাতের 'ইনটেনসিটি' বা তীব্রতা বেড়েছে, অর্থাৎ অল্প সময়ে অধিক পরিমাণ বৃষ্টিপাত হবার প্রবণতা পরিলক্ষিত হচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশ বিজ্ঞানীরা।

এর ফলে দেখা যাচ্ছে শহরগুলোতে বিস্তর ভোগান্তি সৃষ্টি হচ্ছে, বলছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শহীদুল ইসলাম।

কারণ হিসেবে তিনি উল্লেখ করছেন, দুর্বল অবকাঠামো অল্প সময়ে এত অধিক বৃষ্টিপাতের চাপ নিতে পারছে না।

ঢাকার মতো শহরে, যেখানে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা অতিশয় দুর্বল, সেখানে সৃষ্টি হচ্ছে তীব্র দুর্ভোগ।

ফলাফল হিসেবে দেখা যাচ্ছে দীর্ঘস্থায়ী জলজট এবং অবধারিত যানজট।
ঢাকায় গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত হচ্ছে।

গতকাল (মঙ্গলবার) সকাল ছ'টা থেকে আজ (বুধবার) বেলা বারোটা পর্যন্ত ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ৮৬ মিলিমিটার।
এর মধ্যে ৫৬ মিলিমিটারই হয়েছে আজ ভোর ছ'টা থেকে বেলা বারোটা পর্যন্ত।

টানা বৃষ্টিপাতের কারণে ঢাকার নাগরিক জীবনে তীব্র ভোগান্তি নেমে এসেছে।

গুরুত্বপূর্ণ সড়কগুলো দেখা যাচ্ছে বেশীরভাগ সময়েই জলমগ্ন হয়ে থাকছে।

ড. ইসলাম বলছেন, "আগেও বেশী বৃষ্টি হতো। আমার বাপ দাদার আমলেও হয়েছে। তখন এত ভোগান্তি হয়নি শহরে। কারণ তখন এত দুর্বল ব্যবস্থা ছিল না। "

তিনি উল্লেখ করছেন, সার্বিকভাবে বৃষ্টির পরিমাণ বাড়েনি। তবে আগে অনেক সময় ধরে যে পরিমাণ বৃষ্টিপাত হতো, এখন অল্প সময়ে সেই পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে।

এই প্রবণতা দেখা যাচ্ছে গত এক দশকে। এটা নিঃসন্দেহে বৈশ্বিক উষ্ণায়ণের কারণে হচ্ছে, বলছেন ড. ইসলাম। এদিকে আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টিপাতের পরিমাণও কিছুটা বেড়েছে, তবে তা গড় বৃষ্টিপাতের চাইতে খুব বেশী নয়।

গত বছর গড়ের চেয়ে কিছুটা বেশী বৃষ্টি হয়েছিল উল্লেখ করে আবহাওয়াবিদ আবদুর রহমান পূর্বাভাস দিচ্ছেন, এবারেও মৌসুম শেষে দেখা যেতে পারে গড়ের চাইতে কিছুটা বেশি বৃষ্টি হয়েছে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন