জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন শাবানা

  27-07-2017 01:59PM

পিএনএস : ইদানিং বেশ আলোচনার মধ্যেই আছেন বাংলা চলচ্চিত্রের এক সময়কার জনপ্রিয় অভিনেত্রী শাবানা। দীর্ঘদিন নিজেকে আড়াল করে রেখে আবারও চলচ্চিত্র পাড়ায় সরব হয়েছেন তিনি। ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে আজীবন সম্মাননা গ্রহণ করেন শাবানা। অনুষ্ঠানে বক্তব্যের মাঝে শাবানার দুচোখ কান্নায় ভিজে ওঠে। তার কান্নাও খবরের শিরোনাম হয়।

কিন্তু এই শাবানাই এক সময় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন। ১৯৭৭ সালে ‘জননী’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য শাবানাকে নির্বাচন করা হলেও তিনি সে পুরস্কার গ্রহণ করেননি। পুরস্কার প্রত্যাক্ষাণ করে সে সময় বেশ আলোচিত হয়েছিল এই নায়িকা।

১৯৭৭ সালে শাবানার মাধ্যমেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ না করার প্রচলন শুরু হয়েছিল বাংলাদেশে। ১৯৮২ সালে `বড়ো ভালো লোক ছিল` ছবির জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পেলেও তা গ্রহণ করেননি সৈয়দ শামসুল হক। সুবর্ণা মুস্তাফা ১৯৮৩ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য পুরস্কার পেয়েও তা নেননি। `নতুন বউ` ছবিতে অভিনয়ের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়েছিল। ১৯৯০ সালে গোলাম মুস্তফাকে `ছুটির ফাঁদে` ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য পুরস্কার দেওয়া হলেও তিনি তা ফিরিয়ে দিয়েছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন