সামাজিক ব্যবসা সম্মেলনের অনুমতি পাননি ইউনূস

  27-07-2017 08:28PM

পিএনএস ডেস্ক : গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ ইউনূসের সামাজিক ব্যবসা বিষয়ে আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি না দেয়ার কারণ জানিয়েছেন পুলিশ প্রধান (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি জানিয়েছেন, দেরিতে অনুমতি চাওয়ায় পর্যাপ্ত প্রস্তুতির অভাবে এই অনুমোদন দেয়া যায়নি।

বৃহস্পতিবার বিকালে পুলিশ সদর দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইজিপি। তিনি বলেন, স্বল্প সময়ে এতো বড় সম্মেলনের নিরাপত্তার প্রস্তুতি না থাকায় ড. ইউনূসকে আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি। ড. ইউনূসের আন্তর্জাতিক সম্মেলন সরকার বন্ধ করেনি।

আইজিপি জানান, সপ্তম আন্তর্জাতিক ব্যবসা দিবস-২০১৭ শিরোনামে একটি আন্তর্জাতিক সম্মেলন করার অনুমতি চেয়ে ইউনূস সেন্টারের পক্ষ থেকে গত ২৩ জুলাই একটি আবেদন করা হয় ঢাকার পুলিশ সুপারের কাছে। পরদিন এ কথা জানতে পারে পুলিশ সদরপ্তর।

আশুলিয়ার জিরাবোতে এই সম্মেলন হওয়ার কথা ছিল ২৮-২৯ জুলাই। আইজিপি বলেন, হঠাৎ করে এমন একটি আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে তার মাত্র তিনদিন আগে ঢাকা জেলার এসপিকে জানানো হল। এ বিষয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তর কেউ জানে না। এতোগুলো বিদেশি প্রতিনিধি আসবেন অথচ পররাষ্ট্র মন্ত্রণালয় জানে না।

আইজিপি বলেন, ড. ইউনূসের নেতৃত্বে ৩৬টি দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদদের নিয়ে ২৮-৩০ জুলাই আশুলিয়াতে সম্মেলনটি হওয়ার কথা ছিল। ঢাকাতে বহু আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে এবং সরকার এসব সম্মেলনকে স্বাগত জানায়। এসব সম্মেলনের নিরাপত্তা দেওয়ার সক্ষমতাও আমাদের রয়েছে। কিন্তু সকলকে অন্ধকারে রেখে মাত্র তিনদিন আগে বলবেন নিরাপত্তা দিতে- সেটা হয় না।

এজন্য আমাদের পর্যাপ্ত সময় দরকার। বিদেশি এতো মানুষকে নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতি দরকার-বলেন পুলিশ প্রধান।

আইজিপি আরো বলেন, আশুলিয়াতে সম্মেলন এবং সময়ের অভাবে নিরাপত্তার ব্যাপক প্রস্তুতি নিতে না পারায় সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি। এটা কোনভাবেই সরকার বন্ধ করেনি। পরে পর্যাপ্ত সময় আগে অনুমতি চাওয়া অবশ্যই অনুমতি দেওয়া হবে। কিন্তু বর্তমানে সরকার সম্মেলন বন্ধ করে দিয়েছে বলে তিনি যে অপপ্রচার চালাচ্ছে সেটা ঠিক নয়।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন