‘পরিবেশ দূষণের জন্য আমরা দায়ী নই’

  28-07-2017 12:25AM



পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পরিবেশ দূষণের জন্য আমরা দায়ী নই। তারপরও বিভিন্ন সময় পরিবেশগত প্রাকৃতিক বিপর্যয়ে আমাদের ভোগান্তি পোহাতে হয়। প্রকৃতি যে আপদই ডেকে আনুক, দেশের জনগণ সচেতন থাকলে সব আপদই মোকাবেলা করা সম্ভব।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনয়াতনে ‘আগামীর জন্য কারিগরি দক্ষতা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারের আনুষ্ঠানিক সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ (আইডিইবি) এবং সিপিএসসির যৌথভাবে তিনদিনব্যাপী এ সেমিনারের আয়োজন করেছে।

শেখ হাসিনা বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ। আগাম বন্যায় এবার হাওর অঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমানে উজানের ঢলের পানিতে বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। পাহাড় ধসে ব্যাপক জানমালের ক্ষতি হয়েছে। আমাদের সরকারের দক্ষ ব্যবস্থাপনায় এসব দুর্যোগ সফলভাবে মোকাবেলা করতে পেরেছি।

সম্মেলনে জার্মান, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নরওয়ে, অস্ট্রেলিয়া, চীনসহ উন্নয়ন সহযোগী সংস্থা আইএলও, এডিবি, ওয়ার্ল্ড ব্যাংক, জিআইজেড, ওআইসি, ভারতের এনআইটিটিসহ আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিদের সঙ্গে যোগ দেন বাংলাদেশের বিশেষজ্ঞরা। এছাড়া সিপিএসসি সদস্যভুক্ত ১৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। টেকসই উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সর্বোত্তম পদ্ধতি ও কৌশলের উপর ৬০টি প্রবন্ধ পর্যালোচনা হবে তিনদিনের এই আন্তর্জাতিক সেমিনারে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন