হজ ভিসা আবেদনের সময় বাড়লো দুই দিন

  18-08-2017 01:48PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশের হজযাত্রীদের জন্য ভিসার আবেদন করার সময় বাড়িয়েছে সৌদি আরব। হজ ভিসা আবেদনের সময় দুই দিন বাড়ানো হয়েছে। অর্থাৎ আগামীকাল শনিবার রাত পর্যন্ত আবেদন করা যাবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘হজ ভিসা আবেদনের সময় শনিবার পর্যন্ত বাড়ানো হয়েছে।’

ই-হজ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনের তথ্য অনুযায়ী, বেসরকারি ব্যবস্থাপনার ১ লাখ ২২ হাজার ৯৯৮ জন হজযাত্রীর মধ্যে বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত ভিসার জন্য আবেদন করেছেন এক লাখ ২০ হাজার ৫৪২ জন।

এর মধ্যে ভিসা সম্পন্ন হয়েছে এক লাখ ১৯ হাজার ৪১০টি। ভিসা প্রিন্ট হয়েছে এক লাখ ১৯ হাজার ৪১০টি। এর মধ্যে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রী রয়েছেন ৯ হাজার ৩৭২ জন। এ পর্যন্ত সৌদি আরবে গেছেন ৭৪ হাজার ১৫৯ জন হজযাত্রী।

ভিসার জন্য এখনও আবেদন করেননি আড়াই হাজার হজযাত্রী।

হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, যারা এখনও আবেদন করেননি, শনিবারও তাদের আবেদন গ্রহণ করা হবে।

তিনি বলেন, ‘আমাদের ভিসা আবেদনের মেয়াদ বৃহস্পতিবার শেষ হয়ে গিয়েছিল। আগামী সোমবার পর্যন্ত সময় বাড়ানোর জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছিল। তারা জানিয়েছে শনিবারও আবেদন নেবে। তবে রোববার তারা আবেদন নেবে না এমন কথা বলেনি। এতে আমরা ধরে নিয়েছি, তারা আমাদের আবেদন গ্রহণ করেছে।’

সৌদি আরবের কোটা অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে হজযাত্রার শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত মোট ২৯টি হজফ্লাইট বাতিল করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

হজ অফিসের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার নির্ধারিত তারিখ পর্যন্ত ১ লাখ ২২ হাজার ৪২২ জনকে ভিসা দিয়েছে সৌদি আরব দূতাবাস, আর কারও পাসপোর্ট তাদের হাতে ছিল না। অর্থাৎ, এখনও ৪ হাজার ৭৭৬ জনের ভিসা আবেদন করা বাকি।

চাঁদ দেখা সাপেক্ষে এবার ৩০ অগাস্ট হজ হতে পারে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৬ অগাস্ট এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ২৭ আগস্ট পর্যন্ত ঢাকা থেকে হজ ফ্লাইট চালাবে।

হজ অফিসের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৭৩ হাজার ৪৫ জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন। সেই হিসেবে আগামী নয় দিনে প্রায় ৫৪ হাজার হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছে দিতে হবে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন