বন্যার্তদের পাশে সেনাবাহিনী ও বিজিবি

  18-08-2017 03:13PM


পিএনএস, লালমনিরহাট: লালমনিরহাটের বন্যার্তদের সহযোগিতায় এগিয়ে এসেছে বাংলাদেশ সেনা বাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। তিস্তা, ধরলা, সানিয়াজানসহ সকল নদ-নদীর পানি এখন বিপদ সীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলার ৫ টি উপজেলার ২ টি পৌরসভার ও ৩৫ টি ইউনিয়নের বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও বন্যা কবলিত এলাকার লোকজন চরম ভোগান্তিতে রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, চলতি বন্যায় লালমনিরহাটে ১ লক্ষ ২ হাজার ৭ শত ৫০ টি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলার ৯৭টি আশ্রয় কেন্দ্রে প্রায় নয় হাজার মানুষ রয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পাশাপাশি বুধবার থেকে বাংলাদেশ সেনাবাহিনীর তিনটি টিম কাজ করছে। লালমনিরহাট সদর, আদিতমারী ও হাতীবান্ধা উপজেলায় বন্যার্তদের পাশে দাঁড়াতে মঙ্গলবার থেকে অবস্থান নিয়েছেন সেনা সদস্যরা। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক শফিউল আরিফ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে। বন্যা কবলিত লোকজনের মধ্যে পানিবাহিত ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। রাস্তা ও বাঁধের ওপর এবং আশ্রয়কেন্দ্রের লোকজন সবচেয়ে বেশি সমস্যায় ভুগছেন। লোকজনের মধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে। তবে লালমনিরহাটের বন্যা কবলিত এলাকাগুলোতে বিজিবি, স্থানীয় প্রশাসন, জন প্রতিনিধি ও আরডিআরএস বাংলাদেশ ক্ষতিগ্রস্ত লোকজনের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। জেলার প্রায় সাড়ে চার লাখ বন্যা দুর্গত লোকজনের ত্রাণ চাহিদা মেটাতে আরো ত্রাণ প্রয়োজন। লালমনিরহাট সদর ও হাতীবান্ধা উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সেনা বাহিনীর লে. তানজিম হাসান রাহাত বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় লালমনিরহাটের আদিতমারী ও হাতীবান্ধায় সেনা বাহিনীর অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। আমরা বন্যার্ত লোকজনের সব প্রকার সহায়তা দিতে প্রস্তুত রয়েছি।

লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল গোলাম মোর্শেদ জানিয়েছেন, বিজিবি চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন