ঢাকার আশপাশে পানি বাড়ছে, উত্তরাঞ্চলে বাড়ছে নতুন দুর্ভোগ

  19-08-2017 07:53PM

পিএনএস ডেস্ক : দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও মধ্যাঞ্চলসহ ঢাকার আশপাশের এলাকায় পানি বাড়ছে। আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা অববাহিকা ও পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। এতে তলিয়ে যেতে পারে ঢাকার নিম্নাঞ্চল।

এদিকে উত্তরাঞ্চলে পানি কমার সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে নতুন দুর্ভোগ। বানভাসি মানুষ আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরতে শুরু করলেও ভাঙা ঘর মেরামত নিয়ে তাদের দুশ্চিন্তার শেষ নেই। ত্রাণের জন্য এখনও পথ চেয়ে আছেন মানুষ। কোনো নৌকা দেখলেই সাহায্যের আশায় ছুটছেন তারা। একদিকে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট, অন্যদিকে ভেঙে যাওয়া বাড়িঘর ও রাস্তাঘাট নিয়ে তাদের ত্রাহি ত্রাহি অবস্থা। নিজেরা খেয়ে না খেয়ে কোনোমতে টিকে থাকলেও তাদের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে গবাদিপশু। গ্রামীণ রাস্তাঘাট বিধ্বস্ত হওয়ায় অভ্যন্তরীণ যোগাযোগ এখনও স্বাভাবিক হয়নি।

উত্তরাঞ্চলে পানি কমতে শুরু করলেও মধ্যাঞ্চলের জেলাগুলোতে পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এরই মধ্যে মানিকগঞ্জ, রাজবাড়ী, টাঙ্গাইল ও ফরিদপুরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব জেলার কয়েক লাখ মানুষ এখন পানিবন্দি। এ ছাড়া মুন্সীগঞ্জ প্লাবিত না হলেও জেলায় পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রাজশাহীর বাগমারায় বন্যার পানিতে ভেসে যাওয়া এক গৃহবধূর লাশ গতকাল শুক্রবার ভেসে উঠেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের গতকালের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকার মধ্যে গঙ্গায় পানি অব্যাহতভাবে বাড়ছে। এ ছাড়া ব্রহ্মপুত্রের উজানের ভারতীয় অংশে এবং মেঘনা অববাহিকায় ভারতীয় ও বাংলাদেশ অংশে পানি কমছে। এতে আরও বলা হয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা, তিস্তা-ধরলা-দুধকুমার অববাহিকায় পানি কমতে পারে। তবে গঙ্গা অববাহিকা ও পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকবে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন জানান, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। গতকাল দেশের নদ-নদীর ৯০টি পয়েন্টের মধ্যে ৪৬টিতে পানি কমেছে। আর ৪৩টিতে বৃদ্ধি এবং একটি নদীর পানি অপরিবর্তিত রয়েছে। বর্তমানে দেশের ২৮টি পয়েন্টে নদ-নদীর পানি বিপদসীমার ওপর রয়েছে। তবে ঢাকার চারদিকের ৫টি নদীর পানি বিপদসীমার ১৫ থেকে ১২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গতকাল দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে জানানো হয়েছে, চলমান বন্যায় এ পর্যন্ত দেশের ২৭ জেলার অর্ধকোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার কারণে গত এক সপ্তাহে মৃত্যু হয়েছে ৭৭ জনের। এ ছাড়া চলতি মৌসুমের দ্বিতীয় দফার এ বন্যায় ছয় লাখ ১৮ হাজার ৭০৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজনীন শামীমা আরও জানান, কুড়িগ্রাম, লালমনিরহাট, নেত্রকোনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, জামালপুর, ময়মনসিংহ, রাজবাড়ী, নওগাঁ, জয়পুরহাট, যশোর ও টাঙ্গাইলে তিন হাজার ১৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন