‘যুদ্ধাপরাধী প্রমাণিত হলে ভোটার তালিকা থেকে নাম বাদ দেয়া হবে’

  

পিএনএস, কাপাসিয়া : আদালতের রায়ে যুদ্ধা অপরাধি হিসেবে প্রমাণিত হলে তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়া হবে এবং তারা নির্বাচনে অংশ গ্রহন করতে পারবেন না। জনগনের সহযোগিতা না থাকলে সীমিত লোকবল দিয়ে সুষ্ঠ নির্বচন কমিশনের পক্ষে নির্বাচন পরিচালনা কঠিন হয়ে পড়ে। সরকারকে রিরোধী দল যাতে তাদেরও কার্যক্রম করতে পারেন সে সুযোগ দিতে হবে।

মঙ্গলবার সকালে গাজীপুরের কাপাসিয়া উপজেলা পরিষদের সভা কক্ষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষে রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিদর্শন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান নির্বচন কমিশনার কে এম নূরুল হুদা এ কথা বলেন।

সিইসি মতবিনিময় সভায় বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, বিদেশে অবস্থানরতদেরও যাতে ভোটার তালিকায় অর্ন্তভ’ক্ত করা যায় তা অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে। এতে প্রয়োজনে উন্নত প্রযুক্তির ব্যবহার করা হবে। স্মার্ট কার্ডে ২৮ টি সেবা পাওয়া যাবে, যা নাগরিকদের রাষ্ট্রীয় ও সমাজিক বিভিন্ন কর্মকান্ডে ব্যবহৃত হবে। জাতীয় পরিচয় পত্রের নাম, বয়স ও অন্যান্য ভুল যাতে দ্রুত সমাধান দেয়া যায়। কোন প্রকার হয়রানী ছাড়া সেগুলোর ব্যবস্থা নিতে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্ধেশ দেন। ২০০০ সালে যাদের জন্ম তাদেরও চলমান ভোটার তালিকায় অর্šÍভ’ক্ত করা হবে। সুষ্ঠু ও নির্ভুল ভোটার তালিকা হাল নাগাদ করা নির্বাচন কমিশনের প্রধান দায়িত্ব। ইতিপূর্বে ভোটার তালিকায় নারীদের গুরুত্ব ও মৃতদের নাম তালিকা তেকে বাদ দেয়া হতো না বর্তমানে এটি বিশেষ বাবে অগ্রাধিকার দেয়া হচ্ছে। ২০১৮ সালের ৩১ জানুয়ারী চুরান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এবং ভোটারদেও সম্পর্কে সকল তথ্য ডাটাবেজে ধারণ করা হবে। বতৃমানে সারা দেশে মোট ভোটারের সংখ্যা প্রায় ১০ কোটি ১৬ লক্ষ।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা পুীলশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ,আঞ্চলিক নির্বাচন অফিসার রকিব উদ্দিন মন্ডল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাকছুদুল ইসলাম, জেলা নির্বাচন অফিসার তরিফুজ্জামান। সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোতাহার হোসেন মোল্লা, উপজেলা বিএনপির সভাপতি খলিলুর রহমান, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এডভোকেট রেজাউর রহমান লস্কর মিঠু, জেলা আওয়ামী লীগ নেতা এডভোকেট আমানত হোসেন খান প্রমুখ। বিভিন্ন দফতরের কর্মরত অফিসার বৃন্দ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন।

পরে তিনি দুপুরে হাইলজোর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৭ এর রেজিষ্ট্রেশন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে উপজেলা নির্বাচন অফিসের সামনে একটি বৃক্ষ রোপণ করেন।


পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech