‘কী খাচ্ছি তা নিয়ে প্রশ্ন জনমনে রয়েছে’

  23-08-2017 01:50PM


পিএনএস: নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ। কী খাচ্ছি তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে। সরকারের একার পক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব নয়। সকলকেই এ বিষয়ে সতর্ক হতে হবে। আজ বুধবার হোটেল সোনারগাঁয়ে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা সম্মেলন-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু। দুই দিনব্যাপী এই সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো ভোক্তার স্বার্থ সংরক্ষণঃ সকলের দায়িত্ব। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শিল্পমন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। জমির আয়তন কমেছে, মানুষ বেড়েছে। তারপরেও হাসিনা সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পন্ন করতে পেরেছে।

তিনি বলেন, বিশ্বে হালাল খাদ্যের চাহিদা বাড়ছে। তাই এ ধরণের শিল্পের বাংলাদেশে সম্ভাবনা রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে, এখন সবচেয়ে বড় দায়িত্ব নিরাপদ খাদ্য নিশ্চিত করা। খাদ্য উৎপাদন থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। যারা খাদ্য প্রক্রিয়াজাত করেন তাদের বলতে চাই আইন আছে অচিরেই তা কার্যকর হবে। সেজন্য তিনি খাদ্যে শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষকে সজাগ হতে বলেন।


খাদ্যমন্ত্রী বলেন, বিদেশে মানুষ নিশ্চিন্তে রাস্তার ভেজাল মুক্ত খাবার খান। আমরা আমাদের দেশের খাদ্যকে এই মানে নিয়ে যেতে চাই। বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়, বিএসটিই, বিএফএসএ, এমসিসিআই,এফআইসিসিআই এই সম্মেলনের আয়োজন করেছে। খাদ্য সচিব কায়কোবাদ হোসেন বলেন, খাদ্য নিরাপত্তা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এক সময় উপযোগী আইনের অভাব এটিকে আরো কঠিন করে তুলেছিলো। এ জন্য ২০১৩ সালে খাদ্য নিরাপত্তা আইন করা হয়েছে। মোড়কের খাবার যে কোনো স্থান থেকে সংগ্রহ করে টেস্ট করা হবে। ক্ষতিকর ধরা পড়লে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন