আজ আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী

  24-08-2017 08:09AM


পিএনএস ডেস্ক: ২৪ আগস্ট, আওয়ামী লীগনেত্রী ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী জনসভায় সন্ত্রাসীদের ছোঁড়া গ্রেনেডে মারাত্মকভাবে আহত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে তিনদিন পর মৃত্যুবরণ করেন তিনি।

১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চণ্ডীবের গ্রামে তার জন্ম। বাবা মরহুম জালাল উদ্দিন আহমেদ ছিলেন প্রথিতযশা শিক্ষাবিদ, ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। আট বোন, চার ভাইয়ের মধ্যে আইভি ছিলেন পঞ্চম। ছেলে বেলা থেকেই আইভি ছিলেন শান্ত স্বভাবের, তবে প্রখর ব্যক্তিত্ব সম্পন্ন। তার ব্যক্তিত্ব, গাম্ভীর্যপূর্ণ স্বভাবের জন্য হলেও তিনি ছিলেন খুবই দরদী মনের মানুষ।

পুরো নাম জেবুন্নাহার আইভি। ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে পড়ার সময় তৎকালীন আওয়ামী লীগ নেতা মরহুম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সাথে বিয়ে হলে নামের সঙ্গে রহমান যুক্ত হয়। এ নামেই তিনি পরিচিতি পান দেশব্যাপী। শুধু আওয়ামী রাজনীতির জন্য নয়, আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে সম্পর্কিত ছিলেন। তিনি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনার খালা শ্বাশুড়ি। একমাত্র ছেলে (বর্তমানে ভৈরব-কুলিয়ারচর আসনের এমপি ও বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের চেয়ারম্যান) নাজমুল হাসান পাপন, দুই মেয়ে তানিয়া বখত ও ময়না।

বঙ্গবন্ধুর স্নেহধন্য আইভি রহমান ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে রাজনীতির জীবন শুরু করেন। ছাত্র জীবনে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতির অধিকার আদায় সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি তখন ছাত্রলীগের প্রথম সারির নেত্রী এবং নীতিনির্ধারক ছিলেন। ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৭১ সালে বাঙালির স্বাধিকার আদায়ের লক্ষ্যে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন তিনি।

ভারতে গিয়ে সশস্ত্র ট্রেনিং গ্রহণ করে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালে মহিলা আওয়ামী লীগের সদস্য হন। ১৯৭৮ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলা বিষয়ক সম্পাদিকা নির্বাচিত হন। ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকার দায়িত্বেও ছিলেন তিনি।

এদিকে, আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে ভৈরবে নেওয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচী। এর মধ্যে সকাল ৭টায় ভৈরব বাজারস্থ উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করবেন দলীয় নেতা-কর্মীরা। সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে খতমে কোরআন। একই সময়ে তার নিজবাড়ি আইভি ভবনেও অনুষ্ঠিত কোরআনখানি ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় দলীয় কার্যালয়ে শহীদ আইভি রহমানের প্রতিকৃতিতে দলীয় নেতা-কর্মীরা মাল্যদান করবেন। বিকাল ৪টায় উপজেলা পৌর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে আলোচনা ও মিলাদ মাহফিল।

অন্যদিকে, সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজ সকাল সাড়ে ১০টায় এবং একই সময়ে রফিকুল ইসলাম মহিলা কলেজ আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। অপরদিকে সকাল সাড়ে ১০টায় হত্যাকাণ্ডের বিচার দাবিতে শোক র্যালি ও মানববন্ধনের আয়োজন করেছে তার বাবার বাড়ি চণ্ডীবের মুর্শিদ-মুজিব উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদ। ওই কর্মসূচি পালিত হবে ওখানে স্থাপিত তার স্মৃতি ম্যুরালে। পরে দুপুর সাড়ে ১২টায় বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হবে আলোচনা ও মিলাদ মাহফিল। সন্ধ্যা ৭টায় ভৈরব প্রেসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হবে আইভি রহমান স্মরণসভা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন