‘গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন’

  

পিএনএস, কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) : মিয়ানমার সরকার বিভিন্ন অজুহাত তুলে রোহিঙ্গা মুসলিমদের গণ হত্যা চালাচ্ছে। এই গণহত্যা মানবতার বিরুদ্ধে যুদ্ব ঘোষণা সামিল। মিয়ানমার বাহিনীর নিযার্তনের শিকার আজ লাখ লাখ রোহিঙ্গা মুসলিম ঘর বাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে।

জননেত্রী শেখ হাসিনা সরকার মানবিক দিক বিবেচনা করে তাদের কে আশ্রয় দিয়েছে। আশ্রয় দিয়েছে। আশ্রতি রোহিঙ্গাদের সরকারের পক্ষ থেকে সবটুকু করার আশস্থ করেন ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্য মন্তী মো.নাসিম।

তিনি আরো বলেন,তবে এত রোহিঙ্গা রাখার ক্ষমতা আমাদের নেই। তাই জাতিসংঘের ভাবে মিয়ানমারকে চাপ প্রয়োগ করা হচ্ছে। অবশ্যই এসব রোহিঙ্গাদের স্ব-স্মামানে মিয়ানমারে ফেরত নিতে হবে।

শনিবার দুপুর ১টা ১৫মিনিটে ককসবাজার থেকে গাড়ী যোগে উখিয়ার কুতুপালংয়ে পেীছে ত্রাণ বিতরন কালে ১৪ দলের মুখ পাত্র এসব কথা বলেন। ত্রান বিতরন শেষে দুপুর আড়াইটার দিকে ১৪দলের প্রতিনিধি দল কুতুপালংক্যাম্প ইনর্চাজ কাযার্লয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।মতবিনিময় কালে তিনি আরো বলেন মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শিশুদের রোগব্যধি প্রতিষেক টিকা ১লাখ ২০হাজার হাম রুবেলা,৪০হাজার পোলি, ৩৮হাজার ভিটামিন এ ক্যাপসুল বিতরন করেন। সাংবাদিকদের এক প্রশ্রের জবাবে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, মিয়ানমার সেনাবাহিনী কতৃক রোহিঙ্গাদের নিযার্তনেরর চিত্র দেশী বিদেশী গনমাধ্যমে ফলা ও করে প্রচার হওয়ায় মিয়ানমার সরকার আজ সমালোচনার মুখে পড়েছে। তিনি আরো বলেন রোহিঙ্গা সমস্যাকে পুঁজি করে একটি মহল দেশে বিদেশে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।তাই দেশবাসীকে সজাগ থাকার আহবান জানান।

বে-সামরিক বিমান ওপযর্টন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন মিয়ানমান সরকাররে উচিত সাবেক জাতিসংঘের মহাসচিব কফি আনান কমিশনের প্রস্তাব বাস্তবায়ন করা উচিত।এসময় সাথে ছিলেন,সাবেক শিল্প মন্ত্রীও সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া,উখিয়া -টেকনাফের সংসদ সদস্য আবদুর রহমান বদি,মহেশখালীও কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক,সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, ককসবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তাফা,সাধারন সম্পাদক মুজিবুর রহমান,মহেশখালী পেীর চেয়ার ম্যান মকসুদ মিয়া,উখিয়া আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাহাংগীর কবির চেীধুরী।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech