সুন্দর পৃথিবী গড়ার স্বপ্ন নষ্ট হচ্ছে : বনমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, নতুন প্রজন্মকে একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী গড়ার অঙ্গীকার করলেও সে স্বপ্ন নষ্ট হতে চলেছে। শক্তিধর রাষ্ট্রগুলো পৃথিবীকে এমন পর্যায়ে নিয়ে গেছে যেখানে বসবাস করা দুঃসহ হয়ে পড়েছে।

শনিবার রাজধানীর বনভবনে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আনোয়ার হোসেন মঞ্জু বর্তমান বিশ্বের সংকটপূর্ণ বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর যে ক্ষতি হচ্ছে তার চেয়ে বেশি হচ্ছে বিভিন্ন শক্তিধর দেশের নীতির কারণে। ইরাক, সিরিয়া, আফগানিস্তানে মানুষ মানবেতর জীবন যাপন করছে। নির্যাতের কারণে রোহিঙ্গারা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। কোন কোন মহল এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলছে, বাংলাদেশ কঠিন সংকটের মধ্যে পড়বে। কিন্তু তারা কেউ রোহিঙ্গাদের ফেরত নেয়ার কথা বলছে না।

তিনি বলেন, একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে জাতিসংঘ গঠন করা হয়েছিল। কথা ছিল সেখানে উন্নত, অনুন্নত, ধনী, গরিব সব রাষ্ট্রের প্রতিনিধিরা তাদের কথা বলতে পারবে।

কিন্তু নিরাপত্তা পরিষদ গঠন করে জাতিসংঘের মুল শক্তিকে নষ্ট করা হয়েছে। যার ফলে কোন কোন রাষ্ট্র জাতিসংঘকে পাশ কাটিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছে। উন্নয়নশীল দেশগুলো এর ফল ভোগ করছে।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, এ অবস্থার মধ্যেও আমরা সুন্দর পৃথীবি এবং সুন্দর জীবন কল্পনা করছি। কবির সে বানী মানবের তরে মাটির পৃথিবী, দানবের তরে নয়-মন্ত্রকে সামনে রখে আমরা এগিয়ে যাবার চেষ্টা করছি। অনুষ্ঠান শেষে বিশ্ব ওজোনে দিবস, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech