‘চ্যালেঞ্জ মোকাবেলায় দীর্ঘমেয়াদী কৌশল প্রণয়ন করা দরকার’

  22-09-2017 08:44AM


পিএনসে ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব এবং বন্যা, খরা, ঘূর্ণিঝড়ের মতো পানি সংক্রান্ত রোগের ওপরও আমাদের আলোকপাত করা প্রয়োজন। এ সব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের দীর্ঘমেয়াদী কৌশল প্রণয়ন দরকার।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি বৃহস্পতিবার পানি সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্যানেলের চতুর্থ সভায় তিনি এ কথা বলেন। খবর বাসসের।

শেখ হাসিনা বলেন, ‘পানিকে আমরা অধিকার হিসেবেই মূল্য দিয়ে থাকি। পানি মানবিক মর্যাদা নিশ্চিত করে। আমরা সবার জন্য একটি পানি নিরাপদ বিশ্বের কথা ভাবি।’

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অবশ্যই অন্যান্য এসডিজি বিষয় বিশেষ করে স্বাস্থ্য, কৃষি, শিল্প, অবকাঠামো এবং নগরের সঙ্গে পানির সম্পৃক্ততার কথা ভুলে গেলে চলবে না।

শেখ হাসিনা বলেন, বেঁচে থাকার জন্য আমাদের পানির প্রয়োজন। ১৬ কোটি মানুষের এ দেশে প্রায় প্রত্যেকেই নিরাপদ সুপেয় পানি পাচ্ছে। এখন আমাদের লক্ষ্য হচ্ছে ২০২০ সালের মধ্যে সকলের জন্য সরাসরি নিরাপদ সুপেয় পানি নিশ্চিত করা।

তিনি বলেন, তার সরকার পুকুর, খাল ও পানি সংরক্ষণাগার পুনঃখনন এবং ভূ-উপরিস্থ পানির টেকসই ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এ পানিকে দুষণ থেকে রক্ষায় প্রকল্প গ্রহণ করেছে।

স্কুলগুলোতে তার সরকারের ওয়াশ কর্মসূচিকে অগ্রাধিকার দেয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তরুণ প্রজন্মের শিক্ষা বিকাশে আমাদের বিনিয়োগ তাদের ভবিষ্যৎ নিরাপদ করবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন