‘হকারদের বিদেশে কর্মসংস্থান বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত’

  

পিএনএস ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় বেকার হয়ে পড়া হকারদের বিদেশে কর্মসংস্থানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই তাদের বিদেশ পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।


ডিএসসিসি মেয়র সাঈদ খোকন আজ বলেন, প্রকৃত হকারদের মধ্যে যারা স্বেচ্ছায় বিদেশ যেতে আবেদন করেছেন তাদের আবেদনগুলো প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সঙ্গে বেশ কয়েকটি বৈঠক হয়েছে।

তিনি বলেন, প্রায় সাড়ে ৩ হাজার প্রকৃত হকারের তালিকা করা হয়েছে। বিভিন্ন কর্মসংস্থানের মাধ্যমে ডিএসসিসি তাদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে। এরমধ্যে ৬৯ জন হকার স্বেচ্ছায় বিদেশে কর্মসংস্থানের জন্য আবেদন করেছে। ইতোমধ্যে এদের বিদেশ পাঠানোর বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে।

রাজধানীর ফুটপাত আবারো হকারের দখলে চলে যাওয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, জনগণের ফুটপাত জনগণেরই থাকবে, কোনভাবেই রাজধানীর ফুটপাত আর অবৈধ দখলে যেতে দেয়া হবে না। জনগনের পথ চলাচলের রাস্তায় কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেয়া হবে না। ঈদের কারণে সাময়িক সময়ের জন্য হকাররা ফুটপাতে ব্যবসা করেছে।

আমরা তা দেখেও না দেখার ভান করেছি। কোনভাবেই নির্দিষ্ট সময়ের আগে ফুটপাতে হকার বসতে পারবে না। দ্রুততম সময়ের মধ্যেই রাজধানীর ফুটপাতগুলো আগের অবস্থায় চলে আসবে।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গত ১১ জানুয়ারি হকার্স পুনর্বাসন ও হলিডে মার্কেট চালু প্রসঙ্গে হকারদের সঙ্গে এক মতবিনিময় সভায় ১৫ জানুয়ারি থেকে সাপ্তাহিক কর্মদিবসে সন্ধ্যা সাড়ে ৬টার আগে ফুটপাতে হকার বসতে দেয়া হবে না বলে ঘোষণা দেন। তিনি ৬টি হলিডে মার্কেট চালুর কথাও জানান।

তিনি বলেন, তালিকাভুক্ত হকারদের মধ্যে কেউ যদি ব্যবসা পরিবর্তন করে চাকুরি করতে বা বিদেশ যেতে আগ্রহী হন এবং আবেদন করেন, সেক্ষেত্রে সিটি কর্পোরেশন তাদের সহযোগিতা করবে। তালিকাভূক্ত হকারদের পরিচয়পত্র দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন। এরপর ১৫ জানুয়ারি থেকে অভিযান চালিয়ে ফুটপাত জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

পরবর্তীতে গুলিস্তান ও এর আশপাশ এবং নিউমার্কেট এলাকার প্রকৃত হকারদের তালিকা তৈরি করবে সিটি কর্পোরেশন। গুলিস্তান এলাকা থেকে দুই হাজার ৫০২ জন এবং নিউমার্কেট এলাকার ৯৩৪ জন প্রকৃত হকারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। তালিকাভুক্ত এসব হকারকে আইডি কার্ড প্রদানসহ দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে দেয়ার উদ্যোগ নেয় ডিএসসিসি।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech