সীমান্ত সুরক্ষার জন্য আমরা সম্পূর্ণ প্রস্তুত: বিজিবি মহাপরিচালক

  26-09-2017 07:04AM



পিএনএস ডেস্ক: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেছেন, মায়ানমারের হেলিকপ্টার আমাদের আকাশসীমা লঙ্ঘন করেছে, একটা দেশ এটা করতে পারে না। আমরা ধৈর্য ধরেছি, তবে আমরা সম্পূর্ণ প্রস্তুত আছি। সীমান্ত সুরক্ষার জন্য যা যা করা প্রয়োজন সব করা হবে। আমরা আক্রান্ত না হলে কোনো অ্যাকশনে যাব না।

সোমবার বিকালে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের দুর্গম উনচিপ্রাং এলাকায় অস্থায়ী রোহিঙ্গা বসতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিজিবি মহাপরিচালক বলেন, মায়ানমারের উস্কানিতে সাড়া দিলে রোহিঙ্গাদের মানবিক সংকটের বিষয়টি আড়াল হয়ে যেতো। রোহিঙ্গা অনুপ্রবেশের হার কিছুটা কমেছে, পরিস্থিতিও আস্তে আস্তে শান্ত হয়ে এসেছে। তারা আমাদেরকে আলোচনার প্রস্তাব দিয়েছে। আগামী নভেম্বরে তাদের সাথে আমাদের বৈঠক হতে পারে।

মেজর জেনারেল আবুল হোসেন বলেন, রোহিঙ্গাদের ব্যবস্থাপনার বিষয়টিও শৃঙ্খলায় আসা শুরু হয়েছে। সেনাবাহিনী কাজ শুরু করেছে। তাদের জনবল এবং লিডারশিপ দুইটায় আছে। খুব শিগগিরই সব কিছু শৃঙ্খলায় চলে আসবে।

তিনি আরো বলেন, বিজিবি তাদের মানবিক তৎপরতা অব্যাহত রাখবে। মানবিক কাজের জন্য বিজিবির বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। এখান থেকে রোহিঙ্গারা যাতে অন্য কোনো দিকে যেতে না পারে সে জন্য বিজিবির পাশাপাশি পুলিশ-র্যাবও কাজ করছে।

আবুল হোসেন বলেন, সব রোহিঙ্গাদেরকে বালুখালিতে নিয়ে যাওয়া হবে। সেখানে সেনাবাহিনী কাজ শুরু করেছে। বালুখালি অনেক বড় জায়গা, সেখানে সবার থাকার ব্যবস্থা করা হবে।

এর আগে বিজিবি প্রধান রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। এসময় বিজিবির কক্সবাজার, টেকনাফ ও বান্দরবান অঞ্চলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন