‘গ্রামে একাধিক তলার ভবন নির্মাণ করে কৃষিজমি রক্ষা করতে হবে’

  19-10-2017 05:27PM

পিএনএস : আজ থেকে হোটেল সোনারগাঁ’র বলরুমে শুরু হলো তিনদিন ব্যাপী ‘গৃহায়ন অর্থায়ন মেলা ২০১৭’। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন (বিএইচবিএফসি) এ মেলার আয়োজন করেছে। জাতীয় গৃহায়ন নীতি ২০১৬, রূপকল্প ২০২১ ও টেকসই উন্নয়ন অভীষ্টকে সমন্বিত করে বর্তমন সরকারের সবার জন্য আবাসন ঘোষণাকে সফল করতে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও নির্মাণ সামগ্রি উৎপাদনকারী প্রতিষ্ঠান স্টল স্থাপন করেছে।

এ উপলক্ষে আজ হোটেল সোনারগাঁ’র বেলকোনি হলে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় গণপূর্ত মন্ত্রী বলেন, জনসংখ্যা বৃদ্ধির কারণে আবাসন চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এ চাহিদা পুরণে গ্রামে অপরিকল্পিতভাবে কৃষিজমি নষ্ট করে বাড়িঘর নির্মাণ করা হচ্ছে। কৃষিজমি সুরক্ষা করা না গেলে আগামীতে দেশ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে পড়বে। তাই শুধু শহরের নয়, গোটা দেশের একটি পরিকল্পনা প্রণয়ন করা জরুরি হয়ে পড়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নগর উন্নয়ন অধিদপ্তর এ পরিকল্পনা প্রণয়নের কাজ করছে। পারিবারিকভাবে সম্পদ ও জমিজমা অংশিদারদের মধ্যে বন্টন হলেও কৃষিজমি রক্ষার ব্যবস্থা নিতে হবে। অংশিদারদের বাড়ি নির্মাণের ক্ষেত্রে পৈত্রিক ভিটায় চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তলা সম্পন্ন বাড়ি নির্মাণ করতে হবে। এ বিষয়ে ঋণ প্রদানের জন্য বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশনকে তাদের কর্মপরিধি বাড়াতে হবে।

তিনি বলেন, সবার জন্য আবাসন নিশ্চিত করতে হলে ব্যাংকঋণের সুবিধা বাড়াতে হবে এবং সহজ শর্তে এক অংকের ডিজিটের সরল সুদ নির্ধারণ করতে হবে। দেশের শতকরা ৭২ভাগ লোক গ্রামে বসবাস করে এবং দেশের মোট গৃহের ৮১ভাগ গ্রামে অবস্থিত। এই ৮১ভাগ গৃহের মধ্যে ৮০ ভাগই নি¤œমানের কাঠামো। জনসংখ্যা বৃদ্ধির কারণে যত্রতত্র বাড়িঘর নির্মাণ করায় প্রতিদিন প্রায় ২৩৫ হেক্টর কৃষিজমি নষ্ট হচ্ছে। এভাবে বছরে প্রায় একশতাংশ কৃষিজমি নষ্ট হয়ে যাচ্ছে।

বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, বিএইচবিএফসি’র চেয়ারম্যান শেখ আমিনউদ্দিন আহমেদ, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মো. আবু সাদেক, রিহ্যাবের সভাপতি আলমগীর শাসুল আলআমিন, ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ও বিএইচবিএফসি’র মহাব্যবস্থাপক জাহিদুল হক।

পরে মন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং প্রতিষ্ঠানগুলো বাড়ি নির্মাণে কী ধরনের সুবিধা দিচ্ছে তার খোঁজ-খবর নেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ৫০টি স্টল স্থাপন করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন