নারীদের জন্য আধুনিক ও নিরাপদ টয়লেট

  19-10-2017 11:36PM

পিএনএস ডেস্ক: ‘সুস্থ নারী, সুস্থ নগরী’এই শ্লোগানকে সামনে রেখে ঢাকায় প্রথমবারের মতো চালু হয়েছে নারীদের জন্য আধুনিক, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ টয়লেট। বৃহস্পতিবার রাজধানীর ব্যস্ততম গাউছিয়া মার্কেটের নূর ম্যানশনের তৃতীয় তলায় ফিতা কেটে-এর উদ্বোধন করেন খ্যাতিমান অভিনেত্রী ও স্থাপত্যশিল্পী অপি করিম। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাকের পরিচালক ড. ফয়সল চৌধুরীসহ গাউছিয়া মার্কেটের ব্যবসায়ী নেতারা।

এর বিশেষত্ব হচ্ছে কেবল নারীরাই এই টয়লেট ব্যবহারের সুবিধা পাবেন। নিরাপত্তার স্বার্থে সকাল থেকে রাত পর্যন্ত নিয়োজিত থাকবেন দুইজন নারী কর্মচারী। এছাড়া একজন পরিচ্ছন্নতাকর্মী সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন। সহজে পানি নির্গমন ও পরিচ্ছন্নতা রক্ষার্থে মানসম্পন্ন উপকরণ ব্যবহার করা হয়েছে।

ব্র্যাকের অর্থায়নে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে ‘ভূমিজ’নামে একটি সামাজিক উদ্যোগ এটি পাইলট প্রকল্প হিসেবে চালু করে। ঢাকা সিটি করপোরেশনের সহযোগিতায় মার্কেটটির একটি টয়লেট সংস্কারের মাধ্যমে এটির আধুনিকায়ন করা হয়।

অনুষ্ঠানে অপি করিম বলেন, এ রকম একটি উদ্যোগের সূচনালগ্নে থাকতে পেরে আমি আনন্দিত। আশা করি এর ব্যবহারকারী এবং ব্যবস্থাপনাকারী উভয়পক্ষই এর পরিচ্ছন্নতা ও নিরাপত্তার বিষয়ে সচেতন থাকবেন।

ড. ফয়সল চৌধুরী বলেন, নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ব্র্যাক শুরু থেকেই কাজ করে আসছে। সবার সহযোগিতা পেলে ব্র্যাক এই রকম উদ্যোগকে টেকসই মডেল হিসেবে শহরগুলোতে ছড়িয়ে দেবে।

অনুষ্ঠানে উপস্থিত নূর ম্যানশন দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুর রশিদ জীবন বলেন, ‘আগে নারী-পুরুষ সবাই এই মার্কেটের টয়লেটগুলো ব্যবহার করতেন। এতে নারীরা সংকোচবোধ করতেন। এখন আলাদা টয়লেট হওয়ায় তাদের অসুবিধা দূর হবে।

আয়োজকরা জানান, জনসমাগম, পথচারীদের প্রবেশগম্যতা ও নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে রাজধানীর ৩২টি গুরুত্বপূর্ণ স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য গাউছিয়া, নিউমার্কেট, ফার্মগেট, মগবাজার, মালিবাগ, মৌচাক, উত্তরা, মহাখালী, মিরপুর ইত্যাদি।

জনসাধারণের সাড়া পেলে আগামী এক বছরের মধ্যে নগরীতে ১০০টি টয়লেট করার পরিকল্পনা আছে। মার্কেট চলাকালীন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এই টয়লেট ব্যবহার করা যাবে। প্রাথমিকভাবে এটি ব্যবহারের ফি নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১০ টাকা।

ভূমিজ সামাজিক উদ্যোগের সহ-প্রতিষ্ঠাতা ও নগর পরিকল্পনাবিদ ফারহানা রশীদ জানান, ২০১৬-২০১৭ সালে নগরীতে ২০০ জনের উপর এক গবেষণা জরিপে দেখা যায়, ঢাকা শহরে ৮০ শতাংশ নারী ঘর থেকে বের হওয়ার সময় পানি খান না। কারণ এই শহরে নারীদের জন্য পর্যাপ্ত টয়লেট না থাকায় পানি খেলে তাদের নানা বিড়ম্বনায় পড়তে হয়।

গবেষণায় আরও দেখা যায়, ২০২০ সাল পর্যন্ত ঢাকা শহরে অন্তত ৩ হাজার টয়লেট দরকার। আয়োজকরা জানান, ঢাকা শহরে জায়গা সঙ্কটের কারণে জনসাধারণের চাহিদা অনুযায়ী টয়লেট স্থাপন সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে বিভিন্ন মার্কেট, স্কুল-কলেজ প্রভৃতি স্থানের টয়লেটগুলো সংস্কারের মাধ্যমে মানসম্পন্ন করার পরিকল্পনা নেয়া হয়েছে।

প্রসঙ্গত, নগরের সমস্যা সমাধানকল্পে ব্র্যাক আরবান ইনোভেশন চ্যালেঞ্জের আয়োজন করে। গত বছরের প্রতিযোগিতায় বিজয়ী দলগুলোর মধ্যে ‘ভূমিজ’অন্যতম।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন