ফুটপাত মুক্ত রাখতে নতুন উদ্যোগ

  

পিএনএস ডেস্ক: বারবার উচ্ছেদ করার পরও দখলমুক্ত করা যাচ্ছে না রাজধানীর ফুটপাতগুলো। এ কারণে ফুটপাত ব্যবহার করতে পারছেন না পথচারী। বারবার চলছে উচ্ছেদ অভিযান, কিন্তু অভিযানের পরপরই পুরনো অবস্থায় আবার ফিরে আসছে রাজধানীর ফুটপাত ও সড়কগুলো। হকারদের ফুটপাত দখল কোনভাবেই ঠেকাতে পারছে না ঢাকার দুই সিটি করপোরেশন।

রাজধানীর ফুটপাত দখলমুক্ত রাখতে এবার নতুন পদক্ষেপ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ফুটপাত দখলমুক্ত রাখতে এবার সেনা, পুলিশ ও বিজিবির অবসরপ্রাপ্ত সদস্যদের নিয়োগ করছে সংস্থাটি।

ফুটপাতে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য অনেকবার অভিযান চালানো হয়েছে। কিন্তু উচ্ছেদের পর ফুটপাত আবার দখল হয়ে যাচ্ছে জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলাল বলেন, কোনোক্রমেই দিনের বেলা ফুটপাতে হকার বসতে দেয়া হবে না। অভিযানের পর ফুটপাতের ফাঁকা চিত্র ধরে রাখতে সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের সাবেক সদস্যদের নিয়োগ দেয়া হয়েছে। আশা করা যায়, এখন থেকে ফুটপাত দখলমুক্ত রাখা যাবে।

এদিকে দীর্ঘদিন ধরে গুলিস্তান ফুটপাতে জামা-কাপড় বিক্রি করেন মোনায়েম আহমেদ। বারবার উচ্ছেদ হয়েও ফিরে আসেন, এখন থেকে অবসরপ্রাপ্ত সদস্যরা পাহারায় থাকবে তখন কি করবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফুটপাতে হকারি করেই সংসার চলে। বারবার উচ্ছেদ করার পরও চলে আসি, বিভিন্ন জনকে টাকা দিয়ে এখানে বসি। এবার যদি পাহারায় ওরা থাকে তাহলে কই যাব? কি খাব? আমাদের তো বসার জন্য বা ব্যবসা করার জন্য জায়গা তৈরি করে দিতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech